টি-২০ বিশ্বকাপ: বাংলাদেশের গ্রুপে যারা

0

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন ছয় দল খেলবে তা নিশ্চিত হয়েছিল গত সপ্তাহে। আর রোববার (৩ নভেম্বর) নিশ্চিত হলো বিশ্বকাপের প্রথম রাউন্ডে কে কোন গ্রুপে খেলবে।

এদিকে বাছাইপর্ব থেকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপ নিশ্চিত করে পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড ও ওমান। এই ছয় দলের সঙ্গে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে নিয়ে হবে বিশ্বকাপের প্রথম রাউন্ড।

আগেই জানা গিয়েছিল প্রথম রাউন্ডে শ্রীলঙ্কা খেলবে ‘এ’ গ্রুপে, আর বাংলাদেশ ‘বি’ গ্রুপে। বাংলাদেশ গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে নেদারল্যান্ডস, নামিবিয়া ও স্কটল্যান্ডকে। শ্রীলঙ্কার গ্রুপে পড়েছে পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড ও ওমান।

‘বি’ গ্রুপের সব ম্যাচ হবে হোবার্টের বেলেরিভ ওভালে। যেখানে ২০২০ সালের ১৯ অক্টোবর বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে নামিবিয়ার বিপক্ষে খেলবে, ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টায়।

আর ২১ অক্টোবর বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে। শেষ ম্যাচটি ২৩ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে। দিবারাত্রির এই দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

‘এ’ গ্রুপে ১৮ অক্টোবর শ্রীলঙ্কা তাদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে। এরপর ২০ অক্টোবর পাপুয়া নিউগিনি ও ২২ অক্টোবর ওমানের বিপক্ষে খেলবে লঙ্কানরা।

প্রতি গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে সুপার টুয়েলভে। ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সেরা আটে থাকা দলগুলো আগেই জায়গা করে নিয়েছে সুপার টুয়েলভে।

সুপার টুয়েলভেও আছে দুই গ্রুপ। বাংলাদেশ যদি প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়, তাহলে সুপার টুয়েলভে তারা খেলবে গ্রুপ-২ এ। সেখানে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানকে। আর রানার্সআপ হলে বাংলাদেশ যাবে গ্রুপ-১ এ। সেখানে আছে পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

সুপার টুয়েলভ থেকে দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল যাবে সেমিফাইনালে। এরপর ১৫ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হবে ফাইনাল।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...