ছবিতে বঙ্গবন্ধুকন্যার জীবনের গল্প

0

ছবি কথা বলে। একটি ছবি অনেকসময় আমাদের হাজার শব্দ বলে দেয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন সোনার বাংলা গড়ার। উন্নয়নের ধারাবাহিকতায় সেই স্বপ্নকে বাস্তবায়িত করতে চলেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শেখ হাসিনার জীবনের গল্প নিয়ে অনন্য এক আয়োজন করা হয়েছে। ‘শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্নসারথি’ শিরোনামে এ প্রদর্শনী চলছে ঢাকার শিল্পকলা একাডেমির গ্যালারিতে।

গড় লক্ষ্যে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশে যে উন্নয়নের অগ্রযাত্রা সূচিত হয়েছে। সে উন্নয়নের ধারাবাহিকতা ও অগ্রযাত্রা। দেওয়ালের ছবিগুলো যেন সে কথাই বলছে।

৪ নভেম্বর থেকে শুরু হওয়া প্রদর্শনী শেষ হবে ১৫ নভেম্বর। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। তবে শুক্রবার প্রদশর্নী চলবে দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

গ্যালারিতে ঢুকতেই চোখে পড়বে বিভিন্ন সভায় বক্তব্যরত শেখ হাসিনার প্রায় অর্ধশত বিশাল বিশাল ছবি। আরেকটু এগোলেই ১৯৯৫ সালের ১৬ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে লাখো মানুষের উপস্থিতিতে তাঁর বিজয়স্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপনের দৃশ্য। পাশেই রয়েছে ১৯৯৬ সালের ৩ জানুয়ারি বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আয়োজিত সমাবেশে বক্তৃতার ছবি, ১৯৯৬ সালের ১৬ জানুয়ারি প্রেসক্লাবের সামনে প্রধান অতিথির ভাষণ দেওয়ার দৃশ্য, ১৯৯৬ সালের ৪ মে কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় মনোনয়ন প্রার্থীদের সাক্ষাৎকার, ফিতা কেটে বাংলাদেশ বিমানের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার আকাশবীণা উদ্বোধনসহ শেখ হাসিনার সংগ্রামী জীবনের আলোকচিত্র।

এসব শিল্পকর্মের কোথাও ফুটে উঠেছে শেখ হাসিনার দেশপ্রেম, কোথাও মমত্ববোধ। সবমিলিয়ে যেন তুলে ধরা হয়েছে বঙ্গবন্ধুকন্যার জীবনের গল্প।

জয়নিউজ/পিডি
আরও পড়ুন
লোড হচ্ছে...