‘বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমার কাজ শুরু হয়েছে’

0

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর একটি ছবি নির্মিত হচ্ছে ।  তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে ভারতের তথ্য ও সম্প্রচার এবং পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী প্রকাশ জাভাদকার সাক্ষাতকালে এ আলোচনা হয়।

মঙ্গলবার (৫ নভেম্বর) বিকালে ঢাকায় সচিবালয়ে দু’দেশের তথ্যমন্ত্রীর সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, আমি দক্ষিণ এশিয়া পরিবেশ সহযোগিতা কর্মসূচির সম্মেলনে যোগ দিতে ঢাকায় এসেছি, যা বুধবার থেকে শুরু হবে। যেহেতু আমি একইসঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রী, এ কারণে বাংলাদেশের  তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করতে এসেছি।

তিনি বলেন, আমরা তথ্য ও সংস্কৃতির অনেকগুলো বিষয় যেমন টেলিভিশন ও বেতার সম্প্রচার, চলচ্চিত্র শিল্প খাতে দুদেশের সহযোগিতা বৃদ্ধিকল্পে আলোচনা করেছি। আপনারা জানেন, বাংলাদেশ টেলিভিশন এখন সারা ভারতে ফ্রি ডিশের মাধ্যমে দেখা যায়। একইভাবে বাংলাদেশও ভারতের ডিডি চ্যানেল ফ্রি ডিশের মাধ্যমে এখানে সম্প্রচার করছে। এটি পারস্পরিক সহযোগিতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। এ ছাড়াও বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ওপর দুদেশ মিলে দুটি চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে।

প্রকাশ জাভাদকার বলেন, আমি বাংলাদেশের তথ্যমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছি। আমরা নিজের শহর পুনেতেও আমন্ত্রণ জানিয়েছি, কারণ ড. হাছান মাহমুদ আমাকে বলেছেন, তিনি খুব ভালো ফিল্ম সিটি দেখতে চান। সেখানে দারুণ ফিল্ম সিটি রয়েছে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আমাদের মুক্তিযুদ্ধের উপর একটি প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ নিয়েও আমরা কথা বলেছি। এছাড়া,আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রি সম্পর্কে, বিশেষ করে, এফডিসির অধীন যে বঙ্গবন্ধু ফিল্ম সিটি আমরা নির্মাণ করেছি, সেটিকে আমরা কীভাবে একটি সুন্দর ফিল্ম সিটিতে রূপান্তর করতে পারি, সেজন্য তাদের সহযোগিতা আমরা চেয়েছি। তিনি আমাদের সর্বাত্মক সহযোগিতা করবেন বলে জানিয়েছেন।

বৈঠকে তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, তথ্যসচিব আবদুল মালেক, ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলীসহ দুদেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...