নিম্নচাপ পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে

0

ভারতের উত্তর আন্দামান সাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর জুড়ে একটি নিম্নচাপ অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। যা বৃহস্পতিবার (৬ নভেম্বর) নাগাদ ঘূর্ণিঝড়ে আকার নেয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।  এবার ঘূর্ণিঝড় নাম হবে ‘বুলবুল’।

ভারতের আলিপুর আবহাওয়া দফতর এমন তথ্য জানিয়েছে। জানানো হয়, আপাতত নিম্নচাপের অভিমুখটি রয়েছে ওড়িষ্যা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে। তবে নিম্নচাপটি কতটা শক্তি সঞ্চয় করে ঘূর্ণঝড়ে পরিণত হবে, তা জানা যাবে শুক্রবার। আলিপুর আবহাওয়া দফতর ইতোমধ্যে সতর্কতা জারি করেছে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে সতর্ক করা হয়েছে।

এ ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। তবে গতিবেগ বাড়ারও সম্ভাবনা রয়েছে। আগামী ৩৬ ঘণ্টায় উত্তাল থাকবে দক্ষিণ-পূর্ব এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর।

জয়নিউজ/পিডি

 

 

আরও পড়ুন
লোড হচ্ছে...