চবিতে সিইউডিএস’র বিতর্ক প্রতিযোগিতা শুরু

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) আয়োজনে শুরু হয়েছে ‘সিইউ ডিবেট ফেস্ট ২০১৯’। দেশের প্রতিটি জায়গায় যুক্তিভিত্তিক চিন্তা চেতনা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তাদের এ আয়োজন।

শুক্রবার (৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদে প্রতিযোগিতাটি উদ্বোধন করা হয়। শনিবার (৯ নভেম্বর) বিকেল সাড়ে ৩টায় নগরের প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে মোট ৩৬ টি দল অংশগ্রহণ করে। মোট বিতার্কিক অংশ নিয়েছেন ৭২ জন।

শুক্রবার বিতার্কিকেরা ৪টি প্রিলিমিনারি রাউন্ডে অংশ নিয়ে বিভিন্ন সমস্যা ও তাদের উপায় নিয়ে বিতর্ক করেন। ব্রেক্সিট, শরণার্থী সমস্যা, অভিবাসন, বৈশ্বিক উষ্ণতা, কূটনৈতিক সম্পর্কের পরিবর্তনে বিশ্বের উপর বিদ্যমান প্রভাব ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে বিতর্ক করার মাধ্যমে বিদ্যমান সমস্যা নিয়ে আলোচনা করেন তারা।

সিইউডিএস সূত্রে জানা গেছে, শনিবার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চবি উপচার্য অধ্যাপক ড.শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাহবুবুল আলম, চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দীন আহামেদ ও ওয়েল গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সায়েদ সিরাজুল ইসলাম। বিতর্ক প্রতিযোগিতার সভাপতিত্ব করবেন সংগঠনের মডারেটর ও আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমান।

জয়নিউজ/নবাব/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...