বাবরি মসজিদ মামলা: রায়ের পর্যবেক্ষণে যা বললেন বিচারক

0

অবশেষে ঘোষণা করা হয়েছে বহুল প্রতীক্ষিত বাবরি মসজিদ মামলার রায়। শনিবার (৯ নভেম্বর) সকাল ১১টা থেকে রায় পড়া শুরু করে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। কী ছিল সেই আলোচিত রায়ে?

রায়ে সুপ্রিম কোর্ট বলেছেন, অযোদ্ধার বিতর্কিত জায়গায় নির্মিত হবে রাম মন্দির। বিকল্প হিসেবে বাবরি মসজিদ নির্মাণের জন্য মুসলিম ওয়াকফ বোর্ডকে অন্যত্র দেওয়া হবে পাঁচ একর জমি।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ রায় পড়ার সময় বলেন, বিশ্বাসের উপর দাঁড়িয়ে জমির মালিকানা ঠিক করা সম্ভব নয়। কাঠামো থেকে কোনো কিছুর মালিকানা দাবি করা যায় না। কারো বিশ্বাস যেন অন্যের অধিকার হরণ না হয়।

তিনি বলেন, ভারতের প্রত্মতাত্ত্বিক সংস্থা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার খননের ফলে যেসব জিনিসপত্র পাওয়া গেছে তাতে স্পষ্ট, সেগুলো ইসলামিক নয়।

প্রায় আধঘণ্টা সময় নিয়ে কয়েক দশকের পুরোনো এই মামলায় রায় পড়ে শোনান প্রধান বিচারপতি। এ সময় তিনি বলেন, যে রায় ঘোষণা করা হলো; তা বিচারক বেঞ্চের সর্বসম্মত সিদ্ধান্ত।
প্রসঙ্গত, পাঁচ সদস্যের বেঞ্চে প্রধান বিচারপতির সঙ্গে ছিলেন বিচারপতি এসএ বোবদে, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এস আব্দুল নাজির।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...