বুলবুল মোকাবিলায় প্রস্তুত জেলা প্রশাসন

0

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর সম্ভাব্য ক্ষয়ক্ষতি ও বিপর্যয় থেকে চট্টগ্রামের ১৫টি উপজেলার সাধারণ মানুষকে রক্ষা করতে পর্যাপ্ত প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন।

শনিবার (৯ নভেম্বর) ভোর থেকেই সমুদ্র উপকূলবর্তী এলাকা এবং ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকাগুলোতেও সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

ভোর থেকে মাইকিংসহ বিভিন্ন কার্যক্রম সম্পন্ন ও ঝুঁকিপূর্ণ এলাকার মানুষদের নিরাপদে আশ্রয়ে নেওয়া হচ্ছে। নগর ও উপজেলার দুর্যোগ আশ্রয় কেন্দ্রগুলো ছাড়াও বেশ কয়েকটি স্কুল, কলেজ এবং মাদ্রাসায়ও আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে পর্যাপ্ত শুকনা খাবার মজুদ করা হয়েছে জেলা প্রশাসনের উদ্যোগে।

এছাড়া পতেঙ্গা বীচ, কাট্টলী বীচ, নেভাল এলাকা, লালদিয়ারচর এলাকা, সীতাকুণ্ড উপকূল, মিরসরাই, সন্দ্বীপ, বাঁশখালি, আনোয়ারা সমুদ্র উপকূল এলাকার জনগণকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। প্রাণহানি এড়াতে জেলেদেরকে নৌকা, মাছ ধরার জাহাজ নিয়ে সমুদ্রে যেতে জেলা প্রশাসন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এদিকে নগরের ঝুঁকিপূর্ণ মতিঝর্ণা, বাটালিপাহাড়, চান্দগাঁও এলাকার পাহাড়ে বসবাসকারীদের নিরাপদ অবস্থানে সরে যাবার আহ্বান জানিয়ে নিজস্ব ব্যবস্থাপনায় ও স্থানীয় মসজিদ থেকে নিয়মিতভাবে মাইকিং করা হচ্ছে । ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের নিকটবর্তী ‘লালখানবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ‘ আশ্রয়কেন্দ্রে সরিয়ে আনা হচ্ছে। সকাল থেকে মোট ১৮টি পরিবারের ২৯ জন এ আশ্রয়কেন্দ্রে অবস্থান করেছেন। তাদের মাঝে খাবার ও জরুরি ত্রাণ বিতরণ করেছে জেলা প্রশাসন।

চান্দগাঁও এলাকার রৌফাবাদ আদর্শ বিদ্যালয় ও আল হেরা ইসলামিয়া মাদ্রাসাকে আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। এ পর্যন্ত রৌফাবাদ আদর্শ বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে ৭০ পরিবার ও আল হেরা ইসলামীয় মাদ্রাসায় ১০০ পরিবারকে আশ্রয় দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস জয়নিউজকে বলেন, সব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে প্রস্তুতিতে যাতে কমতি না হয়। সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে এটি মোকাবেলা করতে হবে। সংশ্লিষ্ট সবাইকে বলা হয়েছে, যার যার অবস্থান থেকে প্রস্তুতি নিতে। আশ্রয়কেন্দ্র এবং মেডিক্যল টিমও প্রস্তুত করা হয়েছে। সেইসঙ্গে এসব আশ্রয়কেন্দ্রে পর্যাপ্ত শুকনা খাবারও মজুদ করা হয়েছে।

তিনি আরও বলেন, এছাড়া মাইকিংয়ে জনসাধারণ‌কে সরকা‌রি নি‌র্দেশনা মে‌নে যানমা‌লের রক্ষায় সবাইকে যার যার অবস্থান থে‌কে সহ‌যোগিতার অনু‌রোধ জানা নো হয়েছে। একইসঙ্গে সরকা‌রি সং‌শ্লিষ্ট সকল কর্মকর্তা‌কে ঘূ‌র্ণিঝড় বুলবু‌লের গ‌তি‌বি‌ধি লক্ষ্য রে‌খে সে অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহ‌ণের নি‌র্দেশ দেওয়া হয়েছে।

জয়নিউজ/রিফাত/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...