চবিতে ভর্তির দাবিতে মানববন্ধন

0

২০১৮ সালে ভর্তির যোগ্যতা থাকা সত্ত্বেও ২০১৯ সালে উচ্চ মাধ্যমিকে মানোন্নয়ন পরীক্ষা দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণরা ভর্তির দাবিতে মানববন্ধন করেছে।

সোমবার (১১ নভেম্বর) দুপুর ১২টার দিকে বাংলাদেশ স্টাডিজ বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্র আবির হাসান তিতাসের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এ মানববন্ধন শুরু হয়। এতে একাত্মতা প্রকাশ করে চবি ছাত্রলীগ ও প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা অংশ নেয়।

এসময় অন্যান্য ইউনিটের ফলাফলে মানোন্নয়নকৃতদের নাম থাকলেও ডি ইউনিটের ফলাফলে তাদের বাদ দেওয়ারও প্রতিবাদ জানান বক্তারা।

মানববন্ধনে বিভিন্ন সংগঠনের নেতারা বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আইন রয়েছে, এসবের মাঝে জটিলতাও রয়েছে। এসব জটিলতা দূর করে কিভাবে উত্তীর্ণদের ভর্তির সুযোগ দেওয়া যায় সে ব্যবস্থা করুন। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদন হয়েছে। কিন্তু সার্কুলারে অসংগতির কারণে কোমলমতি শিক্ষার্থীরা ভর্তি হতে পারছেনা। যেখানে অস্পষ্টতা থাকে, সেখানেই জটিলতা সৃষ্টি হয়।

এই শিক্ষার্থীরা ক্লান্ত, তাদের অভিভাবকরা আসছে। আমরা তাদেরকে স্পষ্ট কোনো জবাব দিতে পারছিনা। কতটা অসহায় আর নির্মমতার শিকার হলে এভাবে তারা সাহায্য চাইতে পারে। এ ছেলেমেয়েগুলোকে যেহেতু পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, সেহেতু তাদের সুযোগ দিতে হবে। ভুল সবারই থাকে, অতিদ্রুত বিষয়টির সমাধান করার আহ্বান জানান তারা।

তারা বলেন, ভর্তি কমিটির ভুলের কারণে অসংখ্য শিক্ষার্থী মাশুল দিতে হচ্ছে। প্রশাসন চাইলেই মেধাতালিকায় স্থান পাওয়া এসব শিক্ষার্থীদের ভর্তি গ্রহণ করতে পারে। ভুল প্রশাসনের হয়েছে, শিক্ষার্থীদেরও হয়েছে। ভুল শুধরে নিয়ে তাদেরকে ভর্তির সুযোগ দিন। তাদের স্বপ্নটাকে ভেঙে দিয়ে অন্ধকারের দিকে ঠেলে দিবেন না। প্রশাসনের যারা আছেন তারা এমন কোনো কাজ করবেন না, যেন উচ্চশিক্ষা থেকে তারা বাদ পড়ে যায়। তাদেরকে মামলা হামলা দেওয়ার মতো আচরণ করবেন না।

এসময় বক্তব্য রাখেন ভর্তিচ্ছু শিক্ষার্থী সুমাইয়া মেহরাব ও মো. মাইনুদ্দীন। একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন শাখা ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু, সাবেক উপ-সাহিত্য বিষয়ক সম্পাদক ইমাম উদ্দিন ফয়সাল পারভেজ ও ছাত্রলীগ নেতা প্রদীপ চক্রবর্তী দুর্জয়, শাখা ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সংসদের সদস্য ধীষণ প্রদীপ চাকমা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি আইরিন সুলতানা, সাধারণ সম্পাদক সায়মা আক্তার নিশু ও বাংলা বিভাগের স্নাতকোত্তর ছাত্র রাজু আহমেদ রূপক।
জয়নিউজ/নবাব/বিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...