বুলবুল তাণ্ডবে লক্ষ্মীপুরে আমন ধানের ব্যাপক ক্ষতি

0

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব ও বৃষ্টির পানিতে তলিয়ে গেছে লক্ষ্মীপুরের কয়েক হাজার হেক্টর জমির কাঁচা-পাকা আমন ধান। এদিকে বুলবুলের প্রভাবে টানা তিনদিনের বৃষ্টিতে ডোবা-জলাশয় ভরাট হয়ে পৌরসভায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পৌরসভার বিভিন্ন এলাকার কয়েকটি সড়কের অর্ধশতাধিক পরিবার পানিবন্দিও হয়ে পড়েছে।

এছাড়াও নিন্মাঞ্চল পানিতে তলিয়ে গেছে, নষ্ট হয়ে গেছে ধানের ক্ষেতসহ বিভিন্ন ফসলি জমি ও মাছের ঘের। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সদরের ভবানীগঞ্জ, টুমরচ, কালীরচরসহ নিন্মাঞ্চল এলাকা।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগতি ও কমলনগর উপজেলার প্রায় ২০ হাজার হেক্টর জমির আমন ধান ও তিন হাজার হেক্টর জমির শীতকালীন সবজির ক্ষতি হয়েছে। এবার লক্ষ্মীপুরে ৭৯ হাজার হেক্টর জমিতে আমনের আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন লাখ ২০ হাজার মেট্রিক টন। তবে বৃষ্টি আরো এক-দুই দিন থাকলে ও পানি না নামলে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশংকা করছেন কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরক্তি উপ-পরিচালক কিশোর কুমার মজুমদার জানান, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বৃষ্টি অব্যাহত থাকায় আমন ধান ও শীতকালীন সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

জয়নিউজ/মনির/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...