লবিস্ট ভাড়া করার টাকা বিএনপি পায় কোথায়?

ওবায়দুল কাদেরের প্রশ্ন

0

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যুক্তরাষ্ট্রে তদবির চালাতে বিএনপি যে লবিস্ট ভাড়া করছে এর টাকা তারা পাচ্ছে কোথায়?

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের দশ বছর পূর্তি অনুষ্ঠানে এ প্রশ্ন তোলেন সেতুমন্ত্রী কাদের।

ওবায়দুল কাদের বলেন, সব আন্দোলনে ব্যর্থ হয়ে এখন কমপ্লেইন করতে জাতিসংঘে গেছেন বিএনপির কয়েকজন নেতা। এতে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু একটা বিষয়ে আমাদের আপত্তি আছে। ওয়াশিংটনে দুটি প্রতিষ্ঠানের সঙ্গে তারা চুক্তিবদ্ধ হয়েছে লবিংয়ের জন্য।

তিনি বলেন, একবার ২০ হাজার ডলার, আবার প্রতি মাসে ৩৫ হাজার ডলারের বিনিময়ে লবিস্ট নিয়োগ করেছে। এটা কি তারা পারেন? এর কি কোনো প্রযোজন আছে?

কাদেরের ভাষায়, বাংলাদেশ তো পাকিস্তান, আফগানিস্তান, সুদান, সোমালিয়া, ইরাক কিংবা ইরানের মত দেশ না। এখানে নিজেদের সমস্যা তো নিজেরাই মেটানো সম্ভব। তারা লবিস্ট নিয়োগ করে যুক্তরাষ্ট্র সরকারের কাছে লবিং করবে আমাদের চাপ দেওয়ার জন্য, বাংলাদেশ সরকারকে চাপ দেওয়ার জন্য। আমি স্পষ্টভাবে বলতে চাই আমাদের শেকড় দুর্বল নয়। আমাদের শেকড় বাংলাদেশের মাটির অনেক গভীরে। আওয়ামী লীগকে চাপ দিতে পারে কেবল বাংলাদেশের জনগণ। অন্য কারো চাপে আওয়ামী লীগ নত হবে না।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক ম্যাগাজিন পলিটিকো তিন দিন আগে বিএনপির ‘লবিং ফার্ম’ভাড়া করার ওই খবর প্রকাশ করে।

যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, আব্দুল সাত্তার নামে বিএনপির একজন’গত আগস্টে যুক্তরাষ্ট্রের ‘ব্লু স্টার স্ট্র্যাটেজিস’এবং ‘রাস্কি পার্টনার্স’এর সঙ্গে চুক্তি করেন, যাতে তারা বাংলাদেশের নির্বাচন সামনে রেখে বিএনপির পক্ষে ট্রাম্প প্রশাসনের কাছে তদবির করে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এ খবরের সত্যতা অস্বীকার করে বিষয়টিকে ‘একটা মহলের অপপ্রচার’ হিসেবে বর্ণনা করেছেন।

জয়নিউজ/জেডএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...