কর দিলে বাংলাদেশ স্বপ্নের ঠিকানায় পৌঁছাবে: তথ্যমন্ত্রী

0

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে এক কোটি মানুষ করদানে সক্ষম। দেশে জিডিপি’র আকার যেখানে চারগুণ বেড়েছে, সেখানে করদাতার সংখ্যা মাত্র দ্বিগুণ। সবাই উন্নয়ন চায়। কিন্তু কর না দিলে উন্নয়ন হবে কিভাবে?

বুধবার (১৩ অক্টোবর) সকালে চট্টগ্রাম নগরের জিইসি কনভেনশন সেন্টারে সেরা করদাতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম আয়কর বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে।

তথ্যমন্ত্রী আরো বলেন, যার যার জায়গা থেকে দায়িত্ব পালন করতে হবে। নিজের জন্য সমাজের জন্য দায়িত্ব মনে করলে করদাতার সংখ্যা বাড়বে। যারা কর দেওয়ার উপযুক্ত তারা যথাযথভাবে কর দিলে বাংলাদেশ স্বপ্নের ঠিকানায় পৌঁছাবে। তাই কর দেওয়াকে উৎসাহিত করতেই এনবিআর সেরা করদাতাদের সম্মানিত করছে।

কর কমিশনার আবুল কালাম কায়কোবাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাটের কমিশনার মোহাম্মদ এনামুল হক, কর আপিল ট্রাইব্যুনালের কমিশনার আবু দাউদ, কর আপিল অঞ্চলের কমিশনার হেলাল উদ্দিন সরকার।

এ অনুষ্ঠানে চট্টগ্রাম অঞ্চলে বিভিন্ন পর্যায়ে এবার সেরা ৩৮ করদাতাকে সম্মাননা দেওয়া হয়েছে। দীর্ঘমেয়াদে করদাতা, এক বছরে সর্বোচ্চ করদাতা, সর্বোচ্চ করদাতা নারী এবং ৪০ বছরের কম তরুণ করদাতা ক্যাটাগরিতে এ সম্মাননা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৪ নভেম্বর) নগরের জিইসি কনভেনশন সেন্টারে  শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হবে মেলা। এতে করদাতাদের আয়কর রিটার্ন ফরম পূরণ, আয়কর নির্ধারণ, রিটার্ন ফরম জমা, আয়কর বাবদ চালান বা ব্যাংক ড্রাফট জমাসহ কর সংক্রান্ত যাবতীয় সেবা দেওয়া হবে।

জয়নিউজ/পার্থ/পিডি
আরও পড়ুন
লোড হচ্ছে...