বাংলাদেশি জাতীয়তাবাদের পরিচিতি দিয়েছে ৭ নভেম্বর: আমির খসরু

0

বাংলাদেশি জাতীয়তাবাদের পরিচিত দিয়েছে ৭ নভেম্বর উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, এর মাধ্যমে বাংলাদেশ একদলীয় বাকশাল থেকে বহুদলীয় গণতন্ত্রে ফিরে এসেছিল। মানুষের মত প্রকাশের স্বাধীনতা ফিরে এসেছিল।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম মহানগর মহিলা দলের উদ্যোগে জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। নগরের কাজীর দেউরি নাসিমন ভবন দলীয় কার্যালয়ের মাঠে এ সভা অনুষ্ঠিত হয়।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগষ্টের পর থেকে বাংলাদেশে যে অস্থিরতা চলছিল, রাষ্ট্রের অস্থিত্বকে নিয়ে যে প্রশ্ন উঠেছিল, ৭ নভেম্বর সিপাহী জনতা সেখান থেকে রক্ষা করেছিল।

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ কোনো একক ব্যক্তির মাধ্যমে হয়নি। এখানে বিভিন্ন মানুষের অবদান আছে। বাংলাদেশের ফাউন্ডিং ফাদার হচ্ছে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। তাজউদ্দিন আহমদ, মাওলানা ভাসানী, শেরে বাংলা এ কে ফজলুল হকসহ আরো অনেকের অবদান আছে।

সভায় বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রোজী কবীর, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস ও কেন্দ্রীয় মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমদ।

চট্টগ্রাম মহানগর মহিলাদলের ভারপ্রাপ্ত সভাপতি ফাতেমা বাদশার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জেলী চৌধুরীর পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সহসভাপতি এম এ আজিজ, জাহিদুল করিম কচি, যুগ্ম সম্পাদক ইয়াসিন চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান, সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু।

এতে অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় মহিলা দলের যুগ্ম সম্পাদক নায়েব ইউসুফ, মহানগর মহিলাদলের সিনিয়র সহসভাপতি কাউন্সিলর জেসমিনা খানম, সহসভাপতি খালেদা বোরহান, শাহেদা খানম মালা, শাহেদা বেগম, রেনুকা বেগম, রাহেলা জামান, অ্যাড. পারভীন চৌধুরী, সিনিয়র যুগ্ম সম্পাদক ছকিনা বেগম, যুগ্ম সম্পাদক আঁখি সুলতানা, মাহমুদা সুলতানা ঝর্ণা, রেজিয়া সুলতানা মুন্নি ও রেজিয়া বেগম বুলু প্রমুখ উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/শহীদ
আরও পড়ুন
লোড হচ্ছে...