এবার দুবাই-আবুধাবি যাচ্ছে ইডিইউর শিক্ষার্থীরা

0

বিশ্বমানের উচ্চশিক্ষা দেওয়ার প্রতিশ্রুতি রক্ষায় আরেকধাপ এগিয়ে যাচ্ছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। ভিন্ন দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত ও বহুজাতিক প্রতিষ্ঠান কীভাবে পরিচালিত হয় তা শেখাতে শিক্ষার্থীদের ৮ দিনের জন্য আন্তর্জাতিক বাণিজ্য নগরী দুবাই ও আবুধাবিতে নিয়ে যাচ্ছে ইডিইউ কর্তৃপক্ষ।

ছাত্রছাত্রীর মধ্যে প্রতিষ্ঠান পরিচালনার জ্ঞান এবং নেতৃত্ব ও উদ্যোক্তা তৈরি করতে ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স (আইজিএলই) নামের এ কোর্স চালু করা হয়েছে।

বাংলাদেশে প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষার্থীদের প্রতি সেমিস্টারে বিশ্বের উন্নত বাণিজ্য নগরীগুলোতে নিয়ে যাবে ইডিইউ।
এতে প্রথম ব্যাচে অংশ নিচ্ছে ২০ জন। তাদের সঙ্গে যোগ দিচ্ছেন চারজন ফ্যাকাল্টি মেম্বার ও দুইজন প্রশাসনিক কর্মকর্তা। ২৩ নভেম্বর চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর থেকে দুবাইগামী বিমানে চড়ে বসবেন তারা।

এ বিষয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকাল থেকেই শিক্ষার্থীদের মধ্যে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিনিধিত্ব করার মতো যোগ্যতা সৃষ্টিতে মনোনিবেশ করেছি আমরা। কিন্তু শুধুমাত্র ক্লাস লেকচার আর পাঠ্যপুস্তক নির্ভর পড়াশোনায় এটি সম্ভব নয়। তাদের মধ্যে গ্লোবাল এক্সপেরিয়েন্স না থাকলে, আন্তর্জাতিক পরিবেশের অভিজ্ঞতা যদি না থাকে, তাহলে তারা নিজেরাই ওই ক্ষেত্রটিতে প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থীদের এই অভিজ্ঞতা দেয়ার চিন্তা থেকে এ উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, ইডিইউকে একটি মডেল ইউনিভার্সিটিতে রূপান্তরে কাজ করছি আমরা। শিক্ষার্থীদের শুধুমাত্র চাকরির জন্য গড়ে তুলছি না, একইসঙ্গে গবেষক ও উদ্যোক্তা তৈরিতে দিচ্ছি বিশেষভাবে গুরুত্ব। কোর্সটিতে এ দুটো বিষয়কেও ফোকাস করা হয়েছে।

এ কোর্স থেকে শিক্ষার্থীরা কি সক্ষমতা অর্জন করবে তা জানাতে গিয়ে স্কুল অব বিজনেসের সহযোগী ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির বলেন, জ্ঞান ও অভিজ্ঞতার পরিসর বৃদ্ধি ছাড়াও শিক্ষার্থীরা রিসার্চ আন্ডারস্ট্যান্ডিং, সাসটেইনেবল লিডারশিপ, ডিজিটাল লিডারশিপ, মোরাল এন্ড এথিকাল লিডারশিপ ও ইনোভেটিভ লিডারশিপ, সফটস্কিল ডেভলপমেন্ট যেমন-ইফেক্টিভ কমিউনিকেশন স্কিল, ক্রিটিকাল থিংকিং এন্ড প্রবলেম সলভিং ও ইমোশনাল ইন্টেলিজেন্সে দক্ষতা অর্জন করবে।

স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী ডিন ড. নাজিম উদ্দিন বলেন, দুবাই ও আবুধাবিতে অবস্থিত বড় বড় প্রতিষ্ঠান এবং বিভিন্ন সরকারি সংস্থা পরিদর্শন, তাদের কার্যক্রম ও ব্যবস্থাপনা সম্পর্কে জানতে বেশ কয়েকটি সেশনে অংশ নেবে তারা। এছাড়া দুবাইয়ের মতো কসমোপলিট শহরে যাওয়া-নানা দেশ ও বৈচিত্র্যপূর্ণ সাংস্কৃতিক পরিবেশের মানুষের সঙ্গে পরিচয় শিক্ষার্থীদের কমিউনিকেশন স্কিল উন্নতিতে বিশেষ ভূমিকা রাখবে।

দুবাই-আবুধাবির নানা ঐতিহাসিক ও উল্লেখযোগ্য স্থান, যেমন-কালচারাল হেরিটেজ সাইট, গ্লোবাল ভিলেজ, শেখ যায়েদ ইউনিভার্সিটি, ফ্রি জোন ও নলেজ পার্কে নিয়ে যাওয়া হবে তাদের।

এছাড়া লেবার ক্যাম্পে শ্রমিকদের জীবনযাপন দেখানোর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে জীবনবোধ ও নৈতিকতা গড়ে তোলা হবে।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...