নগরকে স্মার্টসিটি করতে চসিকের ৫০০ কোটি টাকার প্রকল্প

0

নগরকে স্মার্টসিটি হিসেবে গড়ে তোলার জন্য প্রায় ৫০০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বুধবার (২০ নভেম্বর) সকালে নগরের থিয়েটার ইনস্টিটিউট হলে এক সাধারণ সভায় সভাপতির বক্তব্য সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন একথা বলেন।

সিটি মেয়র বলেন, প্রকল্পটি বর্তমানে মন্ত্রণালয়ে যাচাই-বাছায়ের প্রক্রিয়াধীন রয়েছে। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে পুরো নগরকে নিরাপত্তার চাদরে পরিবেষ্টিত করা হবে। এই স্মার্টসিটির বাস্তবায়নে জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিএস) পদ্ধতি অঙ্গাঙ্গীকভাবে জড়িত। এর মাধ্যমে একটি শহরের সকল তথ্য-উপাত্ত আদান-প্রদান নগর পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে জিএস পদ্ধতি একটি যুগান্তকারী ভূমিকা পালন করবে। এর ফলে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং দক্ষতা অনেকাংশে বৃদ্ধি পাবে।

ডিজিটাল চট্টগ্রাম ও বাণিজ্যিক রাজধানী হিসেবে এগিয়ে যাচ্ছে উল্লেখ্য করে তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি শিল্প বিকাশের বিকল্প নেই। একটি সময় এই কথাগুলো রূপকথা বলে মনে হলেও একবিংশ শতাব্দীতে ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যেও আজ ডিজিটাল শব্দ বহুলভাবে প্রচলিত।

চসিক সচিব আবু সাহেদ চৌধুরীর সঞ্চালনায় সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান প্রকৌশলী লে. কর্ণেল সোহেল আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আকতার, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, সিটি মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/এসআই

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...