একসঙ্গে লোকালয়ে ১৪ বন্য হাতি, আতঙ্কে এলাকাবাসী

0

লোহাগাড়ার কলাউজান ইউনিয়নের হিন্দুর হাট এলাকায় একদল বন্য হাতি লোকালয়ে নেমে এসেছে। বৃহস্পতিবার (২১ নভেম্বর) পাহাড়ি এলাকা থেকে হাতিগুলো লোকালয়ে আসে।

জানা যায়, এ দলে ৩টি বাচ্চাসহ ১৪টি হাতি রয়েছে। সকালে পাড়ার ধানক্ষেতে হাতি দেখতে পেয়ে স্থানীয় এলাকাবাসীর মনে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শী নুরুল ইসলাম জানান, ভোরে ঘুম থেকে উঠে ধানক্ষেতের দিকে গেলে হাতি দেখে আশপাশের লোকজনকে খবর দেই। পরবর্তীতে বনবিভাগ ও উপজেলা প্রশাসনসহ পুলিশ ঘটনাস্থলে আসেন।

এ ব্যাপারে চুনতি অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মঞ্জু আলম জানান, পাশ্ববর্তী বান্দরবান এলাকা থেকে হাতিগুলো খাবারের সন্ধানে লোকালয়ে চলে এসেছে। পাকা ধানের প্রতি হাতির যথেষ্ঠ আগ্রহ রয়েছে। তাছাড়া বনাঞ্চলে খাদ্যের অভাবতো রয়েছে।

পদুয়া রেঞ্জ কর্মকর্তা সারোয়ার জাহান জানান, হাতির পাল কিছু ধানের ক্ষতি করেছে। তবে পাশ্ববর্তী বাড়ি ঘর অথবা জান-মালের ক্ষতি করেনি।

লোহাগাড়া ইউএনও তৌছিফ আহমেদ বলেন, হাতিগুলো যেন কোনো ধরনের অঘটন ছাড়া বনাঞ্চলে ফিরে যেতে পারে সে ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে আমরা উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে বনবিভাগ ও পুলিশ প্রশাসন যৌথভাবে কাজ করছে।

জয়নিউজ/পুস্পেন/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...