‘আব্বা, আমিও একদিন একা বাসে উঠব’

0

নারী যাত্রীদের গণপরিবহনে নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে এক অন্যরকম প্রচারণায় নেমেছে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) উত্তর বিভাগ।

রোববার (২৪ নভেম্বর) সকাল থেকে নগরের বিভিন্ন মোড়ে বাস-মিনিবাস, টেম্পো ও অটোরিকশায় প্রচারণামূলক স্টিকার লাগানো হয়েছে। নিজহাতে স্টিকারগুলো লাগান নগর পুলিশের অতিরিক্ত কমিশনার আমেনা বেগম।

এরপর তিনি বিভিন্ন বাসে উঠে যাত্রীদের তার সহযাত্রী নারীদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য অনুরোধ করেন। এতে যাত্রীছাউনি নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা সহযোগিতা করেন।

এমন উদ্যোগ গ্রহণ করার জন্য আমেনা বেগমকে ধন্যবাদ জানিয়ে নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় বসাক জানান, গণপরিবহনে যাতে নারীরা হয়রানি ও ইভটিজিংয়ের শিকার না হয়, সেজন্যই আমরা এ ধরনের সচেতনতামূলক পদক্ষেপ নিয়েছি। মূলত চার ধরনের স্টিকার করেছি আমরা। একটা মায়ের পক্ষ থেকে, একটা বোনের পক্ষ থেকে, একটা স্ত্রীর পক্ষ থেকে ও একটা মেয়ের পক্ষ থেকে। চেষ্টা করছি যাতে প্রতিটি বাসে ও টেম্পোতে লাগানো থাকে এই চারটি স্টিকার।

মায়ের পক্ষ থেকে লাগানো স্টিকারে লেখা হয়, ‘বাবা রে, নারীদের হয়রানি করিস না।’ বোনের পক্ষ থেকে লাগানো স্টিকারে লেখা হয়, ‘ভাই, বাসের নারী যাত্রীদের দিকে তাকানোর সময় আমার কথা মনে রাখবে।’ স্ত্রীর পক্ষ থেকে স্টিকারে লেখা হয়, ‘শুধু আমাকে নয়, সব নারীকে সম্মান করো।’ আর মেয়ের পক্ষ থেকে লাগানো স্টিকারে লেখা হয়েছে, ‘আব্বা, আমিও কিন্তু একদিন একা বাসে উঠব।’

এসময় নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোশতাক আহমেদসহ অন্যান্য পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...