বিক্ষোভে সহিংসতার জন্য প্রতিবেশীদের দুষল ইরান

0

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ইরানে চলা বিক্ষোভে যে ব্যাপক ধ্বংসাত্মক তৎপরতা চালানো হয়েছে এতে সুনির্দিষ্ট কিছু প্রতিবেশী দেশের হাত ছিল বলে জানিয়েছে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। একইসঙ্গে এসব দেশকে এ ধরনের অপকর্মের পুনরাবৃত্তির ব্যাপারে হুঁশিয়ার করে দেওয়া হয়েছে  হয়েছে।

সংবাদমাধ্যম পার্স ট্যুডে জানায়, ইরান সরকার জ্বালানি তেল খাতে ভর্তুকি কমিয়ে এই খাতে অর্জিত অতিরিক্ত অর্থ দরিদ্র জনগোষ্ঠীকে প্রদান করার লক্ষ্যে গত সপ্তাহে তেলের দাম বৃদ্ধি করে। এর প্রতিবাদে জনগণ রাজপথে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করলেও সুযোগ সন্ধানী একদল দুর্বৃত্ত দেশজুড়ে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। তারা বহু ব্যাংক, বীমা, পেট্রল পাম্প, সরকারি অফিস ও সাধারণ ঘরবাড়ি ও স্থাপনা আগুন দিয়ে জ্বালিয়ে দেয়।

আইআরজিসির সেকেন্ড-ইন-কমান্ড ব্রিগেডিয়ার জেনারেল আলী ফাদাভি স্বেচ্ছাসেবী বাহিনীর এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে বলেন, সাম্প্রতিক গোলযোগের সময় আমাদের কিছু প্রতিবেশী দেশ প্রতিবেশীসুলভ সম্পর্ক ও ইসলামি ভ্রাতৃত্ববোধ ত্যাগ করে ইরানের দুস্কৃতকারীদের পৃষ্ঠপোষকতা করেছে। তিনি আরও বলেন, আমরা তাদেরকে অনুতপ্ত হয়ে এ ধরনের আচরণ পরিহার করার আহ্বান জানাচ্ছি।

জেনারেল ফাদাভি আরও বলেন, ইরানের এই গোলযোগ সৃষ্টির অপচেষ্টার জবাবে আমরাও ওই দেশগুলোর অভ্যন্তরে একই রকম পরিস্থিতি সৃষ্টি করার ক্ষমতা রাখি। কিন্তু ইসলাম আমাদেরকে সে অনুমতি দেয়নি বলে আমরা তা করব না।

এসময় তিনি ইরানি দুস্কৃতকারীদের প্রতি যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সের প্রকাশ্য সমর্থনেরও তীব্র সমালোচনা করেছেন।

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...