গ্রামকে শহর করে তুলতে চায় সরকার

আইডিইবির সম্মেলনে প্রধানমন্ত্রী

0

রাজধানীর ওপর চাপ কমাতে গ্রামেও শহরের সুযোগ-সুবিধা পৌঁছে দিতে বর্তমান সরকার কাজ করছে।

শনিবার (১৫ সেপ্টেম্বর) ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ২২তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রতিটি উপজেলায় একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতি নয়, মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছি। মানুষ যেন গ্রামে বসে সব চাহিদা পূরণ করতে পারে, সে লক্ষ্যেই গ্রামকে শহর হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, ’৭৫ থেকে ৯৬ পর্যন্ত ২৫টা বছর হারিয়ে গেছে। এই ২৫ বছরে বাংলাদেশের কোনো উন্নতি হয়নি। উন্নতি হয়েছে, ক্ষমতাসীনদের ঘিরে কিছু মুষ্ঠিমেয় গোষ্ঠির। বৃহৎ জনগোষ্ঠী বঞ্চিত ছিল।

প্রধানমন্ত্রী জানান, সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের আসনসংখ্যা ২৫ হাজার থেকে ১ লাখে উন্নীত করতে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সরকারি ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটে একটি করে ১০তলা ভবন নির্মাণ, ওয়ার্কশপ-ল্যাব প্রতিষ্ঠা ও যন্ত্রপাতি স্থাপন এবং শিক্ষক-কর্মচারীর প্রায় ৭ হাজার পদ সৃষ্টির জন্য ৩ হাজার ৬০০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। চারটি সরকারি মহিলা পলিটেকনিক ও ২৩টি বিশ্বমানের নতুন পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

এর আগে জাতীয় পতাকা উত্তোলন শেষে বেলুন ও পায়রা উড়িয়ে তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করা হয়। আইডিইবির তৈরি ‘মি. টিভেট’ নামের একটি রোবট উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানায়। প্রধানমন্ত্রী রোবটটির সঙ্গে কথা বলেন।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...