চবির অস্থিতিশীলতার নেপথ্যে ছাত্রলীগের কমিটি!

0

টানা ৫ দিন ধরে থেমে থেমে চলছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ। এ ঘটনায় এখন পর্যন্ত উভয় পক্ষের ৭ জন কর্মী আহত হয়েছে।

তবে এ সংঘর্ষের নেপথ্যে শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বিলম্বিত করাকে মূল কারণ বলে দাবি করেছেন ছাত্রলীগের একাংশ।

তাদের অভিযোগ, শাখা ছাত্রলীগের কমিটি বিলম্বিত করতে পরিকল্পিতভাবে সংঘর্ষ বাঁধিয়েছে ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেলের সিএফসি গ্রুপ।

অন্যদিকে সিএফসি গ্রুপের দাবি, কমিটি ভাঙতেই ছাত্রলীগের একটি অংশ এই সংঘর্ষ বাঁধিয়েছে।

ঘটনার সূত্রপাত যেভাবে
২৮ নভেম্বর রাতে শহীদ আব্দুর রব হলের টিভি রুমে সিএফসি ও ভিএক্স গ্রুপের মধ্যে কথা কাটাকাটির জেরে সংঘর্ষ বাঁধে। সেদিন উভয় পক্ষের সিনিয়র নেতাদের উপস্থিতিতে বিষয়টি মীমাংসা করা হয়। কিন্তু পরদিনই সিএফসির কর্মীরা ওই হলে অবস্থানরত ভিএক্সের কর্মীদের মারধর করে বলে অভিযোগ ভিএক্স পক্ষের। এসময় পাঁচ কর্মী আহত হলে দুইজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। এ ঘটনায় সিএফসি গ্রুপের সিনিয়র দুই নেতাসহ ১৫ জনকে আসামি করে হাটহাজারী থানায় একটি মামলা করে ভিএক্স গ্রুপ।

পরবর্তীতে রোববার (১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এগারো মাইল এলাকায় সিএফসি গ্রুপের নেতা ও সাবেক সহসভাপতি নাসির উদ্দীন সুমন এবং আব্দুল্লাহ আল নাহিয়ান রাফিকে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে দুর্বৃত্তরা।

সভাপতির নেতৃত্বে বগিভিত্তিক রাজনীতি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বগিভিত্তিক রাজনীতি নিষিদ্ধ থাকলেও তাপস স্মৃতি সংসদের ব্যানারে রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য অবরোধ ডাকে সিএফসি গ্রুপ। যার নেতৃত্ব দিচ্ছে খোদ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল। এ নিয়ে চলছে নানা সমালোচনা।

তবে রাষ্ট্রপতির চট্টগ্রাম আগমন উপলক্ষে তিনদিনের জন্য এই অবরোধ শিথিল করেছে তারা। অবরোধের কারণে সোমবার (২ ডিসেম্বর) কিছু বিভাগে ক্লাস-পরীক্ষা স্থগিত থাকলেও বেশিরভাগ বিভাগেই ক্লাস-পরীক্ষা হয়েছে।

নেতাদের বক্তব্য…
সংঘর্ষের বিষয়ে শাখা ছাত্রলীগের সাবেক উপ দপ্তর বিষয়ক সম্পাদক ও ভিএক্স গ্রুপের নেতা মিজানুর রহমান বিপুল জয়নিউজকে বলেন, আমরা কিছুদিন আগে পূর্ণাঙ্গ কমিটির দাবিতে আন্দোলন করেছিলাম। কিন্তু পূর্ণাঙ্গ কমিটি দেওয়ার সদিচ্ছা সভাপতির নেই। কমিটি বিলম্বিত করতেই পরিকল্পিতভাবে তিনি এগুলো ঘটিয়েছেন।

বিপুল বলেন, সামনে সিন্ডিকেট নির্বাচনে বিভিন্ন ফায়দা হাসিল ও উপাচার্যকে চাপে রাখতে এ পরিকল্পনা তাদের।

তবে ব্যাপারটি অস্বীকার করে শাখা ছাত্রলীগ সভাপতি ও সিএফসি গ্রুপের নেতা রেজাউল হক রুবেল বলেন, দীর্ঘদিন পর শাখা ছাত্রলীগের কমিটি দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। আর কমিটি ভাঙতে বিপুল-দুর্জয় গং মরিয়া হয়ে উঠেছে।

প্রক্টরের সংবাদ সম্মেলন
সোমবার এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় প্রক্টর এসএম মনিরুল হাসান বলেন, চলমান শিক্ষার পরিবেশ শান্ত ও সুষ্ঠু রাখতে চবি প্রশাসন বদ্ধ পরিকর। ইতিমধ্যেই অপরাধী শনাক্তকরণ প্রক্রিয়া শুরু হয়েছে।

উল্লেখ্য, সোমবার সিএফসি গ্রুপের এক কর্মী বাদী হয়ে ভিএক্স গ্রুপের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করে। একইসঙ্গে ভিএক্স গ্রুপের নেতা মিজানুর রহমান বিপুল ও প্রদীপ চক্রবর্তী দুর্জয়কে গ্রেপ্তারের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেয় সিএফসি।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...