ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে

চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, চাঁদকে প্রদক্ষিণ করা তাদের একটি উপগ্রহ চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে।

- Advertisement -

গত ৭ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠের অবতরণের ঠিক আগেই চন্দ্রযান-২ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডারটির। নাসা তাদের চন্দ্রাভিযান পুনরুদ্ধার সংক্রান্ত অরবিটারের তোলা কয়েকটি ছবি পোস্ট করে দেখায় যে ল্যান্ডার বিক্রমের অবতরণের চেষ্টার পরে চন্দ্রপৃষ্ঠে কী প্রভাব পড়েছে এবং ল্যান্ডারটির ধ্বংসাবশেষ যে জায়গায় পড়ে আছে সেটিকেও নির্দেশ করে ওই ছবি।

- Advertisement -google news follower

এক বিবৃতিতে নাসা জানিয়েছে, মূল ঘটনাস্থলের প্রায় ৭৫০ মিটার উত্তর-পশ্চিমে ওই ধ্বংসাবশেষ পড়ে থাকার স্থানটি ছবিতে শনাক্ত করেন শানমুগা সুব্রহ্মনিয়ম।

শানমুগা সুব্রহ্মনিয়ম এলআরও প্রকল্পের মাধ্যমে ধ্বংসাবশেষের ইতিবাচক শনাক্তকরণের কথা জানিয়েছিলেন। তার কাছ থেকে আভাস পাওয়ার পরেই, এলআরসি টিম আগে এবং পরে তোলা ছবিগুলোর মধ্যে তুলনা করে শনাক্তকরণ নিশ্চিত করে।

- Advertisement -islamibank
জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM