ফিলিপাইনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় কামমুরি

0

ফিলিপাইনে শক্তিশালী ঘূর্ণিঝড় কামমুরি আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার (৩ ডিসেম্বর) মধ্যরাতে দেশটির লুজন দ্বীপে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে। তবে প্রাথমিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, ঘূর্ণিঝড় কামমুরির আঘাত হানার আগেই দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশের উপকূলীয় ও পার্বত্য অঞ্চলে বন্যা-ভূমিধসের আশঙ্কায় দুই লাখের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়। ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির প্রধান বিমানবন্দর বন্ধ ঘোষণা করা বন্ধ রয়েছে। এছাড়া আক্রান্ত প্রদেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ফিলিপাইনের উপকূলরক্ষী বাহিনী দেশটির উত্তর-পূর্বাঞ্চলের সমুদ্র এলাকায় যান চলাচল নিষিদ্ধ করেছে। তবে প্রত্যন্ত ও উপকূলীয় গ্রামীণ অঞ্চলে কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে; তা এখনও জানা যায়নি।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, কর্তৃপক্ষ ৩৫ টি প্রদেশে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা বৃদ্ধি করায় এক ডজনেরও বেশি প্রদেশ থেকে ২ লাখের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। তবে মধ্যরাতে লুজন দ্বীপে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় কামমুরি।

ভারী বর্ষণ, বাতাসের তীব্র গতি, ভূমি ধস ও ঝড়ের আশঙ্কা নিয়ে ৪ মাত্রার এই ঘূর্ণিঝড় যেসব এলাকায় আঘাত হানতে পারে; সেসব এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ এবং সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...