ভিন্ন আঙ্গিকে মেধা যাচাই করে ইডিইউ

0

ততক্ষণে কুয়াশার চাদর সরিয়ে সূর্যকিরণ ছড়িয়ে পড়েছে শহরজুড়ে। জেগে উঠেছে নাগরিক কোলাহল। আর ক্রমে ভিড় বাড়ছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) স্থায়ী ক্যাম্পাস প্রাঙ্গণে। এই ভিড়ের কারণ আর কিছুই নয়, ভর্তি পরীক্ষা। আর তাতে অংশ নিতেই ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকরা এসে মাতিয়ে তুলেছেন পাহাড়ে ঘেরা ইডিইউর ক্যাম্পাস।

শুক্রবার (১৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়ে গেল ইডিইউ স্প্রিং ২০২০ সেমিস্টারের ভর্তি পরীক্ষা।

সারাদিন ধরে তিনটি স্কুলের অধীনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নয়টি প্রোগ্রামে ভর্তি ফরম নেওয়া শিক্ষার্থীরা অংশ নেয় এ পরীক্ষায়।

প্রোগ্রামগুলো হলো-স্কুল অব বিজনেসের অধীনে বিবিএ, এমবিএ ও অর্থনীতি, স্কুল অব লিবারেল আর্টসের অধীনে ইংরেজি (বিএ ও এমএ), স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অধীনে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (বিএসসি ও এমএসসি), ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং এবং ইলেক্ট্রিকাল ও টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং।

পরীক্ষা শুরু হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অর্থনীতিবিদ অধ্যাপক মু. সিকান্দার খান কেন্দ্র পরিদর্শন করেন।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার মাধ্যমে ইডিইউ প্রকৃত অর্থে ভর্তিচ্ছুদের মেধা যাচাই করে। কারণ প্রত্যেক শিক্ষার্থীকে ব্যক্তিপর্যায়ে পরিচর্যা করার মাধ্যমে তাদের মেধা বিকাশে সহযোগিতা করে ইডিইউ।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইডিইউতে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভিন্ন আঙ্গিকে শিক্ষার্থীদের মেধা যাচাই করে। স্কুল-কলেজের শিক্ষায় শিক্ষার্থীদের মধ্যে তারতম্য থাকে। ভর্তি পরীক্ষার মাধ্যমে আমরা তা নিরূপণ করছি।

তাছাড়া বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমরাই প্রথম ভর্তিচ্ছুদের সক্ষমতা-দুর্বলতা নিরূপণে সাক্ষাৎকার গ্রহণ করছি। অ্যাক্সেস একাডেমির অধীনে শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের পড়ালেখার জন্য প্রস্তুত করে তুলতে এ ফলাফল আমরা কাজে লাগাচ্ছি। তাই পরীক্ষার্থীদের সব প্রশ্নের উত্তর দিতে হবে, এজন্য তারা নির্দিষ্ট সময়ের চেয়েও বাড়তি সময় পর্যন্ত পরীক্ষা দিতে পারছে।

পরীক্ষার্থী সাফওয়ানুল ইসলাম বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি অন্য বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় সবসময়ই অন্যরকম, এমনটাই শুনেছি সবখানে। ভর্তি পরীক্ষা দিতে এসেই তার সত্যতা বুঝতে পেরেছি। সচরাচর যে ধরণের প্রশ্নপত্রে অন্য বিশ্ববিদ্যালয়গুলো ভর্তিপরীক্ষা নিয়ে থাকে, ইডিইউর প্রশ্ন সেসব থেকে ভিন্ন। এসব প্রশ্ন শিক্ষার্থীদের মেধা নিরূপণে খুব কার্যকর।

জয়নিউজ/বিআর

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...