মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী স্মরণে আর্ট ক্যাম্প

0

মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে ভারতীয় হাই কমিশন ঢাকা আয়োজন করেছে ৪ দিনব্যাপি আর্ট ক্যাম্প। সিলেটের শ্রীমঙ্গলে অনুষ্ঠিত এ ক্যাম্পে বাংলাদেশের ১৫ জন তরুণ অংশগ্রহণ করছেন। আজ রোববার (১৫ ডিসেম্বর) ক্যাম্পের সমাপনী দিন।

আর্ট ক্যাম্পে শিল্পীরা সত্য, অহিংসা, ‘বসুধৈব কুটুম্বকম্-সমগ্র বিশ্ব এক পরিবার’ ইত্যাদির মত গান্ধীজীর বিভিন্ন দর্শনকে ভাস্কর্য, চিত্রকর্ম, বাটিকসহ বিভিন্ন ধরণের শিল্পকর্মে ফুটিয়ে তোলে।

গান্ধী@১৫০ আর্ট ক্যাম্পের এসব শিল্পকর্ম ২০২০ সালের জানুয়ারির প্রথমদিকে শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হবে।

এর আগে গত ১২ ডিসেম্বর ক্যাম্পের উদ্বোধন করেন ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

তিনি বলেন, গান্ধী আর্ট ক্যাম্পে তরুণ শিল্পীদের উৎসাহ ও অংশগ্রহণ দেখে আমি আনন্দিত। গান্ধীজীর দর্শন নিয়ে তাদের ভাবনার সত্যিকার প্রতিফলন হয়েছে তাদের শিল্পকর্মে। গান্ধীজীর কালজয়ী নীতিগুলো এসব তরুণ প্রাণে অনুরণিত হচ্ছে দেখে আমি খুব আশাবাদী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক রোকেয়া সুলতানা বলেন, আজকের তরুণরা বাংলাদেশের ভবিষ্যৎ। আমার দৃঢ় বিশ্বাস, ভারতীয় হাই কমিশন আয়োজিত গান্ধী আর্ট ক্যাম্প তাদের পথ দেখাবে। এই প্রজন্ম গান্ধীজীর দর্শনকে বুঝবে এবং একটি পরোপকারী পৃথিবী গড়ে তুলবে। তারা এই পৃথিবীর সুনাগরিক হিসেবে গড়ে উঠবে এবং শান্তি বজায় রাখতে নিজেদের নিয়োজিত করবে।

ক্যাম্পে তাহিয়া হোসেন নামে অংশগ্রহণকারী এক শিল্পী বলেন, শান্তির জন্য মহাত্মা গান্ধীর আজীবনের কাজ আমি ক্যানভাসে চিত্রিত করার চেষ্টা করেছি। তিনি আমাদের শান্তির পথ দেখিয়েছিলেন এবং তাঁর জীবন দিয়ে প্রমাণ করেছিলেন যে সহিংসতার আশ্রয় না নিয়ে যে কেউ নিজের লক্ষ্য অর্জন করতে পারে।

এদিকে শনিবার (১৪ ডিসেম্বর) ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে ক্যাম্প পরিদর্শন করেন এবং শিল্পীদের সঙ্গে মতবিনিময় করেন।

জয়নিউজ/পিডি

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...