উন্নয়নের স্বার্থে সাময়িক ভোগান্তি মেনে নেওয়ার আহ্বান মেয়রের

0

নগরজুড়ে উন্নয়ন কাজ চলাকালে সৃষ্ট দুর্ভোগ মেনে নেওয়ার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

রোববার (১৬ সেপ্টেম্বর) সকালে জামালখানের লিচুবাগান এলাকায় ওয়াসার খানা জরিপ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি একথা বলেন।

মেয়র বলেন, নগরীতে শতভাগ পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ওয়াসা একের পর এক প্রকল্প বাস্তবায়ন করে চলেছে। নগরবাসীর পানির সংকট নিরসনে সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে বর্তমানে নগরীর ৭০ শতাংশ মানুষ সুপেয় পানি পাচ্ছে। বাকি এলাকাগুলোতে পানি সরবরাহ নিশ্চিত করতে ওয়াসা কাজ করে যাচ্ছে। ওয়াসার ৯ কোটি লিটার পানি সরবরাহ প্রকল্পটিও বাস্তবায়িত হওয়ার পথে। তবে পুরোনো সংযোগ লাইনের সংস্কার কাজ চলমান থাকার কারণে মাঝে মাঝে নগরীর রাস্তাঘাট কর্তন করতে হচ্ছে সংস্থাটিকে। এতে যানজট সমস্যাসহ নানামুখী জনদুর্ভোগ ও হয়রানির সৃষ্টি হচ্ছে। তবে বৃহত্তর উন্নয়নের স্বার্থে নগরবাসীকে এ সাময়িক  ভোগান্তি সহ্য করতে হবে।

মেয়র ওয়াসার খানা জরিপ কার্যক্রমে চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

তিনি বলেন, নগরীর হোল্ডিং তালিকাসহ জরিপ কার্যক্রমে সহায়ক অনেক তথ্য এবং কর্ম পরিকল্পনা করপোরেশনের কাছে রয়েছে। ওয়াসার পানি ব্যবহার বিষয়ক খানা জরিপ কার্যক্রমে করপোরেশনের এ কর্মপরিকল্পনা সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

নগরীতে পানি গ্রাহকের সঠিক সংখ্যা, এর মধ্যে ওয়াসার গ্রাহক সংখ্যা, গভীর নলকূপ সংযোগ সংখ্যা, অবৈধ ও বাইপাস সংযোগের অস্তিত্ব নির্ণয়, বকেয়া বিলের পরিমাণ নির্ণয়, গ্রহীতাদের কাছে পানির বিকল্প উৎস আছে কিনা, ওয়াসার সরবরাহকৃত পানির গুণগত মানের তথ্য সংগ্রহ, গ্রাহকের অভিযোগসহ নগরীর বিদ্যমান স্যুয়ারেজ সিস্টেমের বাস্তব অবস্থার তথ্য পরিসংখ্যান সংগ্রহে শুরু হয়েছে চট্টগ্রাম ওয়াসার ‘পানি ব্যবহার বিষয়ক খানা জরিপ কার্যক্রম।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ বলেন, নগরবাসীর পানি ব্যবহার বিষয়ক সঠিক তথ্য সংগ্রহের জন্য ওয়াসার নিজস্ব কর্মী দ্বারা  এ জরিপ কাজ  পরিচালিত হচ্ছে। প্রকল্পটি নগরীতে বসবাসরত নাগরিকদের শতভাগ পানি সরবরাহ নিশ্চিতকরণ এবং স্যুয়ারেজ সিস্টেম প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে। তাছাড়া ওয়াসার ভবিষ্যত কর্ম পরিকল্পনা নির্ধারণের ক্ষেত্রেও এই কার্যক্রম কাজে লাগবে।

জয়নিউজ/কেকে/জেডএইচ
আরও পড়ুন
লোড হচ্ছে...