টাইফুন ফ্যানফোনের আঘাতে ফিলিপাইনে নিহত ১৬

0

ফিলিপাইনে টাইফুন ফ্যানফোনের আঘাতে ১৬ জনের প্রাণহানি ঘটেছে। বড়দিনের উৎসবের মধ্যেই দেশটির প্রত্যন্ত বেশ কিছু গ্রাম ও কেন্দ্রীয় ফিলিপাইনের পর্যটন এলাকায় টাইফুনটি আঘাত হানে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপি জানায়, টাইফুন ফ্যানফোনের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৯৫ কিলোমিটার। প্রচণ্ড ঝড়ে বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে বিভিন্ন স্থান। বুধবার শক্তিশালী টাইফুনটি আঘাত হানে।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকায় ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক বন্ধ ছিল। টাইফুন আঘাতের পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ১৬ জনের মৃত্যর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

বোরাকে, কোরোন এবং অন্যান্য জনপ্রিয় পর্যটন এলাকায়ও আঘাত হেনেছে টাইফুন ফ্যানফোন। এসব এলাকা শুভ্র বালির বীচের জন্য বিদেশি পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়।

টাইফুনের আঘাতে দেশটির কালিবো বিমানবন্দরে ক্ষয়ক্ষতি হয়েছে। বেশকিছু সড়ক এখনও বন্ধ রয়েছে। তবে বিভিন্ন এলাকায় যানবাহন চলাচলের জন্য রাস্তা স্বাভাবিক করার চেষ্টা চলছে।

দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, ১০ হাজারেরও বেশি মানুষকে স্কুল, জিম এবং সরকারি ভবনে সরিয়ে নেওয়া হয়েছে। ফেরি পরিষেবা বন্ধ থাকায় আটকা পড়েছেন হাজারো পর্যটক। বেশ কয়েকটি ফ্লাইটও বাতিল করা হয়েছে।

ফিলিপাইন প্যাসিফিক টাইফুন বেল্টের অন্যতম একটি অঞ্চল। দেশটিতে প্রতিবছর গড়ে ২০টি ঝড় এবং টাইফুন আঘাত হানে।

জয়নিউজ/পিডি
আরও পড়ুন
লোড হচ্ছে...