দিল্লিতে রেড অ্যালার্ট

0

ভারতের রাজধানী দিল্লির জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে তীব্র শৈত্যপ্রবাহে। শনিবার (২৮ ডিসেম্বর) সেখানকার তাপমাত্রা ১.৯ ডিগ্রি সেলসিয়াসে নামার পর রাজধানীজুড়ে রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার সকালে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ২.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা আরও কমতে শুরু করে। এর আগে ১৯০১ সালে সবচেয়ে বেশি তাপমাত্রা কমেছিল। ১১৮ বছরে প্রথমবার তাপমাত্রা সর্বনিম্নে পৌঁছেছে।

দিল্লির আবহাওয়া চরম আকার ধারণ করায় ভারতের আবহাওয়া দফতর রেড অ্যালার্ট জারি করেছে। তীব্র শৈত্যপ্রবাহে ট্রেন ও বিমানের ফ্লাইট চলাচল বিঘ্নিত হচ্ছে। ফলে দুভোর্গে পড়েছেন বহু মানুষ।

আবহাওয়া দফতর আরো জানিয়েছে, উত্তরপ্রদেশ, হরিয়ানা, চান্দিগর এবং দিল্লির বেশ কিছু স্থানে রোববার (২৯ ডিসেম্বর) তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। তবে রাজস্থানের পশ্চিমাঞ্চল এবং মধ্যপ্রদেশের পশ্চিমাঞ্চলে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে।

এদিকে চলতি সপ্তাহে উত্তর-পূর্বাঞ্চলীয় নাগাল্যান্ডে তুষারপাত শুরু হয়েছে। গত তিনদিন ধরে ওই এলাকায় ভয়াবহ ঠান্ডায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...