সম্মিলিত প্রচেষ্টায় গড়তে হবে ক্লিন চট্টগ্রাম

কাজেম আলী স্কুলের অনুষ্ঠানে মেয়র

0

নগরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা চট্টগ্রাম সিটি করপোরেশনের একার পক্ষে সম্ভব নয়। এই নগর আমার আপনার সকলের। এই নগরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। দল, মত নির্বিশেষে আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় গড়তে হবে ক্লিন-গ্রীন চট্টগ্রাম।

রোববার (১৬ সেপ্টেম্বর) দুপুরে নগরের চেরাগী পাহাড় মোড়ে কাজেম আলী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের মাঝে বিন (ময়লা ফেলার বাস্কেট) বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এসময় সিটি মেয়র বলেন, কাজেম আলী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের এই পরিচ্ছন্নতা অভিযান নাগরিক সচেতনতায় কার্যকর ভূমিকা রাখবে। পাশাপাশি নগরীর অপরাপর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছেও এটি অনুকরণীয় এবং অনুসরণযোগ্য হয়ে থাকবে।

এ প্রসঙ্গে তিনি বলেন, যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলার অভ্যাস পরিহার করতে হবে। পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা সৃষ্টির কোন বিকল্প নেই। সারা বছরই নিজেদের আশ-পাশে পরিষ্কার রাখার মানসিকতা থাকতে হবে বলে তিনি মন্তব্য করেন।

নগরের চেরাগী পাহাড় মোড় এলাকা থেকে এই পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়। এই কার্যক্রমে কাজেম আলী স্কুল এন্ড কলেজের প্রায় আড়াই হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। গ্লাভস হাতে ছোট বালতি নিয়ে রাস্তা ও ফুটপাত থেকে শিক্ষার্থীরা খুঁটে খুঁটে বালতিতে ভরে প্লাস্টিকের ক্যান, চিপসের প্যাকেট, ময়লা-আবর্জনা। শিক্ষার্থীদের এ উদ্যোগে পরিচ্ছন্ন হয়ে উঠে জামালখানের চেরাগী মোড় এলাকা। এরপর জামালখানের চট্টগ্রাম প্রেস ক্লাব হয়ে গণি বেকারির পর নগর পরিচ্ছন্নকরণের এই পদযাত্রা গিয়ে থামে চকবাজার অলি খাঁ মসজিদ মোড়ে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কাজেম আলী স্কুল এন্ড কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ও বীর চট্টগ্রাম মঞ্চ সম্পাদক সৈয়দ ওমর ফারুক ও কাউন্সিলর আনজুমান আরা বেগম। এসময় কলেজ অধ্যক্ষ মো. গিয়াস উদ্দিন, দাতা সদস্য মো. সেকান্দর, অভিভাবক সদস্য আইয়ুব আলী চৌধুরী, মোহাম্মদ মুজিবুর রহমান, মনোয়ারা বেগমসহ প্রভাষক, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

জয়নিউজ/কেকে/জেডএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...