মুজিববর্ষে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে বইমেলার আয়োজন করছে চসিক

0

মুজিববর্ষে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে অমর একুশে বইমেলা-২০২০ আয়োজন করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। আগামী ১০ থেকে ২৯ ফেব্রুয়ারি নগরের এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে ২০ দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বিকেলে চসিকের কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে বইমেলার আহ্বায়ক কমিটির সদস্যদের সঙ্গে সার্বিক প্রস্তুতি ও পরিকল্পনা নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব তথ্য জানান।

মেয়র বলেন, মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিবেদন করে চসিকের এই অমর একুশে বইমেলা-২০২০ অনুষ্ঠিত হতে যাচ্ছে। অনুষ্ঠিতব্য মেলার পরিবেশ যাতে বঙ্গবন্ধুর মর্মার্থ ফুটে উঠে সেই ব্যাপারে নতুন নতুন পরিকল্পনা নিয়ে কাজ করছে চসিক।

তিনি বলেন, বইমেলার সকল স্টল একই ধরনের ও সাইজের নির্মাণ করবে চসিক। আর প্রকাশকরাই তাদের নিজের মতো করে স্টল সাজাবে। এতে চসিকের কোনরকম হস্তক্ষেপ থাকবে না।

সভায় জানানো হয়, বইমেলাকে আকর্ষণীয় করতে প্রতিদিন কবিতা ও ছড়া পাঠের আসর, বইয়ের মোড়ক উন্মোচন, লেখক আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা, পাঠক সমাবেশ, আবৃতি, সঙ্গীত, নৃত্য ও নাট্যানুষ্ঠান, মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনীসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মেলায় ক্রেতাদের চলাচল সুবিধার্থে দুটি মূল গেইট থাকবে। এছাড়া আগতদের যানবাহন উত্তর গেইটে প্রবেশ করে দক্ষিণ গেইট দিয়ে বের হওয়ার ব্যবস্থা করা হয়েছে। পার্কিং ব্যবস্থা থাকবে দক্ষিণ দিকের নেভাল রোডে। এছাড়া এক স্টল ২ হাজার টাকা এবং ডাবল স্টলের মূল্য অতিরিক্ত ৫ হাজার টাকা।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামুসুদ্দোহার সভাপতিত্বে ও চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়ার পরিচালনায় সভায় বক্তব্য রাখেন প্রফেসর মোহিত উল আলম, প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, কামরুল হাসান বাদল, সৃজনশীল প্রকাশক মহিউদ্দিন শাহ আলম নিপু , ইঞ্জি. দেলোয়ার হোসেন, বলাকার প্রকাশক জামাল উদ্দিন, ইকবাল হায়দার, আজাদ বুলবুল, নুরুল আবসার, সাইফুল আলম, দীপক দত্ত, তৌফিকুল ইসলাম চৌধুরী, আ ফ ম মোদাচ্ছের আলী ও স্থপতি সোলতান আহমদ প্রমুখ।

এছাড়াও সভায় প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর নাজমুল হক ডিউক, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন আহমদ চৌধুরী, জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক যুগ্ম সম্পাদক সফর আলী, বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, মুক্তিযোদ্ধা আবু সাইদ সর্দার, ফাহিম উদ্দিন, সাংবাদিক এম নাসিরুল হক, সাংবাদিক ওমর কায়সার, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিম উদ্দিন শ্যামল,  সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, দেওয়ান মাকসুদ আহমেদ, সাংবাদিক মোরশেদ তালুকদার, চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক অরুন শীল, ফারুক হাসান, কবি ইউসুফ মোহাম্মদ, মো. শাহ আলমসহ বিভিন্ন সাংবাদিক, সাহিত্যিক, লেখক ও প্রকাশকরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...