নতুন বছরে ফের চন্দ্র অভিযান চালাবে ভারত

ভারতবাসীদের জন্য নতুন বছরে সুখবর জানিয়েছে দেশটির বিজ্ঞান বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রণালয়। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং দেশবাসীর উদ্দেশ্যে জানান, ২০২০ সালে ল্যান্ডার ও রোভারকে সঙ্গে নিয়ে আবারও মহাকাশে ছুটবে ভারতীয় চন্দ্রযান।

- Advertisement -

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) চেয়ারম্যান আগেই জানিয়েছিলেন, আরও একবার চন্দ্রযান নিয়ে বুকে আশা বাঁধছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। তারই ধারাবাহিকতায় ২০২০ সালে আরও একবার চন্দ্রযান নিয়ে মহাকাশের পথে উড়তে চলছে ইসরো।

- Advertisement -google news follower

জিতেন্দ্র সিং জানান, ‘২০২০ সালে হবে ল্যান্ডার আর রোভার মিশন। আমি আগেই বলেছি, চন্দ্রযান-২ কোনো মতেই ব্যর্থতা ছিল না। আমরা এর থেকে শিক্ষা নিয়েছি। বিশ্বে এমন কোনো দেশ নেই যে, প্রথম পদক্ষেপেই তারা চন্দ্রযানে পা রেখেছে। মার্কিনীরা বহুবার চেষ্টা করেছিল। তবে আমাদের বেশি বার উদ্যোগের প্রয়োজন নেই।’

চন্দ্রযান-২ উৎক্ষেপণ করা হয় ২০১৯ সালের ২২ জুলাই। রকেটের তিন ভাগে ছিল একটি অরবিটার, অবতরণযান বিক্রম এবং প্রজ্ঞান নামে ছয় চাকার একটি রোবট চালিত গাড়ি। লক্ষ্য ছিল চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা।

জয়নিউজ/পিডি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM