রোজ গার্ডেন কিনে নিলো সরকার

0

পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডের ঐতিহাসিক রোজ গার্ডেন নামক বাড়িটি কিনে নিয়েছে সরকার। বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত এই বাড়িটি বাড়ির মালিক লায়লা রকীব ও তার সন্তানদের কাছ থেকে ক্রয়ের রেজিস্ট্রেশন দলিল গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে  তিনি ক্রয়ের রেজিস্ট্রেশন দলিল গ্রহণ করেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের জন্ম ও অনেক গুরুত্বপূর্ণ রাজনৈতিক সভার সাক্ষি রোজ গার্ডেন কিনে নেওয়ার প্রস্তাব গত ৮ আগস্ট সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন পায়।

কমিটির অনুমোদন অনুযায়ী রোজ গার্ডেনের বর্তমান মালিকদের সাথে আলোচনা করে সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় বাড়ির ভবনসহ সম্পত্তির মূল্য ৩৩১ কোটি ৭০ লাখ টাকা নির্ধারণ করে। সেই প্রেক্ষিতে রোববার (১৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী রোজ গার্ডেন ভবনের দলিল গ্রহণ করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, রোজ গার্ডেন ভবনটির ঐতিহাসিক মূল্য রয়েছে। এ ভবন থেকে ১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী লীগের জন্ম হয়। রোজ গার্ডেনে পুরাতন ঢাকার ঐতিহাসিক স্মৃতি চিহ্নসমূহ তুলে ধরতে জাদুঘর প্রতিষ্ঠা করা হবে। ভবনের মূল কাঠামো পরিবর্তন না করে এর প্রয়োজনীয় সংস্কারে সংশ্লিস্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

১৯৪৯ সালের ২৩ জুন হৃষিকেশ রোডের এই ভবনেই যাত্রা শুরু হয় আওয়ামী মুসলিম লীগের। তৎকালীন পাকিস্তান প্রতিষ্ঠার দুই বছরের মধ্যেই বাঙালিদের বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ করতে প্রতিষ্ঠিত হয় দলটি। ১৯৫৫ সালে দলটিকে ধর্মনিরপেক্ষ রূপ দিয়ে নামকরণ করা হয় আওয়ামী লীগ। এই আওয়ামী লীগের নেতৃত্বেই রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন হয়েছে বাংলাদেশ।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...