এখন পড়ার বিষয় পর্যটন ও হোটেল ম্যানেজমেন্ট

0

আমাদের দেশে পর্যটন শিল্প এখন অনেক উন্নত। ভ্রমণ প্রিয় মানুষের চাহিদা মেটাতে এই শিল্পে চাহিদা বাড়ছে প্রশিক্ষিত ও দক্ষ জনবলের। যুগোপযোগী এ পেশায় ক্যারিয়ার গড়তে প্রশিক্ষণ দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। এখান থেকে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে প্রশিক্ষণ নিলে পেতে পারেন দেশ-বিদেশে পাঁচতারকা হোটেলে ক্যারিয়ার গঠনের সুযোগ।

২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে অনার্স চালু হয়। ঢাবির বাণিজ্য অনুষদের আওতাভুক্ত এটি। এইচএসসির পর গ ও ঘ ইউনিটে ভর্তি পরীক্ষার মাধ্যমে এ বিষয়ে ভর্তি হতে হয়। এ সম্পর্কিত তথ্য জানতে যোগাযোগ করতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে।

এছাড়াও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওর্য়াল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, দ্য পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি), ইবাইস ইউনিভার্সিটি, ইউরোপিয়ান ইউনিভার্সিটি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিসহ বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে পড়ার সুযোগ রয়েছে।

স্বল্পমেয়াদি কোর্স করতে চাইলে:

ঢাকার মহাখালীতে রয়েছে ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেইনিং ইনস্টিটিউট। এখানে বিভিন্ন বিষয়ের ওপর ছয় মাস, এক ও দুইবছর মেয়াদি পেশাদারি প্রশিক্ষণ দেওয়া হয়। ট্যুরিজম ও হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে চালু আছে ডিপ্লোমা কোর্স। ভর্তি সম্পর্কে জানতে সরাসরি যোগাযোগ করতে পারেন এ ইন্সটিটিউটে।

আর্ন্তজাতিক প্রতিষ্ঠানের সহায়তা:

এ বিষয়ে উচ্চশিক্ষা শেষে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচতারকা হোটেলে ক্যারিয়ার গঠন করতে সহায়তা করে থাকে আন্তর্জাতিক প্রতিষ্ঠান। যুক্তরাজ্যের অন্যতম এওয়ার্ডিং বডি কনফেডারেশন অব ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি (সিটিএইচ) ১৯৮২ সাল থেকে হোটেল ও ট্যুরিজম ম্যানেজমেন্ট বিষয়ে বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ দিয়ে আসছে।

নিজস্ব কারিকুলামে ডিপ্লোমা থেকে পোস্ট গ্র্যাজুয়েশন পর্যন্ত পড়াশোনার ব্যবস্থা রয়েছে। এছাড়াও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে গোল্ড স্ট্যান্ডার্ড কোয়ালিফিকেশন সিলেবাস পরীক্ষা ও সার্টিফিকেট  প্রদান করে এ প্রতিষ্ঠানটি।

জয়নিউজ/এডি

আরও পড়ুন
লোড হচ্ছে...