১০ দিনব্যাপী গান্ধী শিল্পকর্ম প্রদর্শনী উদ্বোধন

0

মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে দশ দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। ঢাকা বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪ নম্বর গ্যালারিতে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

প্রদর্শনীটি আয়োজন করেছে ভারতীয় দূতাবাস-ঢাকা। শিল্পীরা সত্য, অহিংসা, ‘বসুধৈব কুটুম্বকম্-সমগ্র বিশ্ব এক পরিবার’ ইত্যাদির মতো গান্ধীজীর বিভিন্ন দর্শনকে ভাস্কর্য, চিত্রকর্ম, বাটিক, ধাতব ও কাঠের বিভিন্ন মাধ্যমে ফুটিয়ে তুলেছে।

মহাত্মা গান্ধীর প্রতি পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে মঙ্গলবার (৭ জানুয়ারি) প্রদর্শনীর উদ্বোধন করা হয়। জামালপুরের সাংসদ মির্জা আজম এবং নোয়াখালীর সাংসদ এইচ এম ইব্রাহীম অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। নোয়াখালী ও জামালপুরে বাংলাদেশের দুটি গান্ধী আশ্রম অবস্থিত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট গান্ধীবাদী চিন্তাবিদ সৈয়দ আবুল মকসুদ। ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে এবং অন্যান্য বিশিষ্ট অতিথিরা গান্ধী শিল্পকর্ম প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পীদের সম্মাননা জানান।

ডেপুটি হাই কমিশনার তাঁর বক্তব্যে সবাইকে স্বাগত জানিয়ে বলেন, এই শিল্পকর্মগুলো কেবল দর্শকদের মুগ্ধই করবে না বরং গান্ধীজীর সাধারণ ও সত্যের প্রতি নিবেদিত জীবনের কথাও স্মরণ করিয়ে দেবে।

উল্লেখ্য, এখানে প্রদর্শিত শিল্পকর্মগুলো গতবছরের ১২-১৫ ডিসেম্বর সিলেট বিভাগের শ্রীমঙ্গলে অনুষ্ঠিত গান্ধী@১৫০ আর্ট ক্যাম্পে তৈরি করা হয়েছিল। বাংলাদেশের ১৫ জন তরুণ শিল্পী এই ক্যাম্পে অংশগ্রহণ করেন এবং বাংলাদেশের বিখ্যাত শিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক রোকেয়া সুলতানা এই  আর্ট ক্যাম্পের উপদেষ্টা ছিলেন। অধ্যাপক রোকেয়া সুলতানার চিত্রকর্মও এই প্রদর্শনীর অংশ। এছাড়া দক্ষিণ আফ্রিকা থেকে শুরু করে ভারতের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন আন্দোলনে নেতৃত্ব দানকালে  মহাত্মা গান্ধীর জীবনের বিভিন্ন পর্যায় ফুটে উঠেছে এ চিত্র প্রদর্শনীতে।

জয়নিউজ/পিডি

 

 

আরও পড়ুন
লোড হচ্ছে...