দেশের তৈরি জাহাজ যাচ্ছে ভারতে

দেশে তৈরি জেএসডব্লিউ ‍সিংহগড় এবং লোহগড় নামে দুইটি জাহাজ ভারতে রপ্তানি করেছে ওয়েস্টার্ন মেরিন শিপিইয়ার্ড। চট্টগ্রাম বন্দর থেকে জাহাজ দুটি কলকাতা বন্দরে যাবে।

- Advertisement -

শুক্রবার (১০ জানুয়ারি) সকালে এক জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কসের কাছে জাহাজগুলো হস্তান্তর করা হয়।

- Advertisement -google news follower

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ।

দেশের তৈরি জাহাজ যাচ্ছে ভারতে

- Advertisement -islamibank

জানা যায়, ২০১৫ সালে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কস ২০০ কোটি টাকায় ৪টি জাহাজ নির্মাণের কার্যাদেশ দেয়। ২০১৭ সালের অক্টোবরে ‘জেএসডব্লিউ রাইগাড়’ ও ‘জেএসডব্লিউ প্রতাপগড়’ হস্তান্তর করা হয়। প্রতিটি জাহাজের বিক্রয় মূল্য আনুমানিক ৫০ কোটি টাকা, মোট ৪টি জাহাজের মূল্য প্রায় ২০০ কোটি টাকা।

জেএসডব্লিউ সিংহগড় ও লোহগড় নামে জাহাজ দুইটি ৮ হাজার ডিডব্লিউটি ধারণ ক্ষমতাসম্পন্ন কার্গো জাহাজ। জাহাজগুলো ১ হাজার ৩৩০ কিলোওয়াট ও ৯০০ আরপিএম-এর দুটি ইয়ানমার মেরিন ইঞ্জিন দ্বারা চালিত। তাই জাহাজগুলো শতভাগ লাডো অবস্থায় সর্বোচ্চ ১০ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের চেয়ারম্যান সাইফুল ইসলাম, রিয়ার অ্যাডমিরাল আবু আশরাফ, ব্যাংক এশিয়ার ডিএমডি এসএম ইকবাল ও ওয়েস্টার্ন মেরিনের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন সোহেল হাসান প্রমুখ।

জয়নিউজ/হিমেল/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM