উড়ন্ত গাড়ি আসছে …

0

জয়নিউজবিডি ডেক্স: বৈজ্ঞানিক কল্পকাহিনীতে হরহামেশাই জানা যায় উড়ন্ত গাড়ির কথা। এনিমেশনের বদৌলতে বিভিন্ন চলচ্চিত্রে কাল্পনিক সেই গাড়ির দৃশ্য দেখতে সবাই আমরা কম বেশি অভ্যস্থ হয়ে গেছি। প্রযুক্তির কল্যাণে সে কল্পনা আজ বাস্তব। গবেষণা পর্যায় পেরিয়ে চূড়ান্ত নমুনা নিয়ে এখন কাজ করে যাচ্ছে বিভিন্ন নির্মাতা প্রতিষ্ঠান।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, ইতোমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাদের নমুনাগুলোর সফল পরীক্ষাও চালিয়েছে। এখন কাজ চলছে কিভাবে একে আরো কার্যকরী, সাশ্রয়ী ও সহজে পরিচালনার উপযোগী করে তোলা যায় তা নিয়ে। কে কার আগে বাজারে আনবে উড়ন্ত গাড়ি তা নিয়ে রীতিমত প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। কেউ কেউতো এখনই অনলাইনে অর্ডার নিচ্ছেন আগ্রহী ক্রেতাদের কাছ থেকে। বুঝতেই পারছেন অগ্রগতি কতটা !

ক্রসব্লেড অ্যারোস্পেস সিস্টেম নামে একটি প্রতিষ্ঠান তৈরি করেছে স্কাই-ক্রুজার নামে পাঁচ আসন বিশিষ্ট একটি হাইব্রিড পরিবহন যা দেখতে অনেকটা দ্য ডার্ক নাইট রাইজেস চলচিত্রের ‘দ্য ব্যাট’-এর মতো। নির্মাতাদের দাবি, বিশেষ এই গাড়ি আনুভূমিকভাবে ঘণ্টায় প্রায় ৫০০কি.মি. বেগে উড়তে সক্ষম এবং উলম্বভাবে অবতরন করায় এটির কোনো রানওয়ে প্রয়োজন নেই। বৈদ্যুতিক মোটরচালিত যন্ত্রটি ব্যবহৃত ৩১ ফুট দীর্ঘ ডানা সহজেই ভাজ করে রাখা যাবে। এ ছাড়া ২৭ দশমিক পাঁচ ফুট লম্বা যানটি সড়ক পথেও চলবে ঘণ্টায় প্রায় ১১৫ কি.মি. গতিতে। তবে সর্বাধুনিক প্রযুক্তির এই যান পরিচালনা সহজতর করতে এবং নির্বিঘ্ন যাত্রা নিশ্চিত করতে প্রযুক্তিবিদরা চেষ্টা করছেন কম্পিউটারের সাহায্যে এটিকে নিজে নিজে চলতে সক্ষম করে তুলতে। এখন ভাবতে হবে নীতিমালা নিয়ে। আকাশপথে সংঘর্ষ আর ট্রাফিক জ্যাম এড়াতে নতুন একটি নীতিমালাতো অবশ্যই প্রয়োজন, তাই না!

আরও পড়ুন
লোড হচ্ছে...