কেএসআরএমের অ্যাওয়ার্ড জিতেছেন ৩ স্থপতি

তিন নবীন স্থপতিকে অ্যাওয়ার্ড দিয়েছে কেএসআরএম। ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস: বেস্ট আন্ডারগ্র্যাজুয়েট থিসিস’ কর্মসূচির আওতায় তাঁদের এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

- Advertisement -

এর আগে ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সেরা গবেষণাপত্র নিয়ে হয় প্রকল্প প্রদর্শনী। এরপর জুড়ি বোর্ডের বিচার বিশ্লেষণের পর মনোনীত হন ওই তিন স্থপতি।

- Advertisement -google news follower

রাজধানীর একটি অভিজাত হোটেলে সম্প্রতি এক আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

জুরি বোর্ডের বিচারে প্রথম হয়েছেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির মো. আরমান আলম, দ্বিতীয় আহছান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বৃষ্টি সরকার এবং তৃতীয় হয়েছেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রহমান গোলাম মাহমুদুর।
কেএসআরএমের অ্যাওয়ার্ড জিতেছেন ৩ স্থপতিএছাড়া ফাহিম হাসান ও শরীফুল আলমকে পান বিশেষ সম্মাননা পুরস্কার। বিজয়ীদের হাতে অর্থ, ক্রেস্ট ও সনদ তুলে দেন অতিথিরা।

- Advertisement -islamibank

ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ’র (আইএবি) সভাপতি জালাল আহমেদ এফআইএবির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, কেএসআরএম স্টিল প্ল্যান্টের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান ও পরিচালক সারোয়ার জাহান।

উপস্থিত ছিলেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, যুগান্তর সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলম, বিএফইউজের সাবেক সভাপতি মনজুর আহসান বুলবুল, বাংলানিউজ সম্পাদক জুয়েল মাজাহার, কেএসআরএমের উপদেষ্টা (বিক্রয় ও বিপণন) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শহিদুর রহমান, বিক্রয় ও গবেষণা বিভাগের প্রধান কর্নেল আশফাকুল ইসলাম, মিডিয়া অ্যাডভাইজর মিজানুল ইসলাম, আইএবির সহসভাপতি (জাতীয় বিষয়াদি) স্থপতি মামনুন মুরশেদ চৌধুরী, আইএবির সম্পাদক (শিক্ষা) স্থপতি এম আরেফিন ইব্রাহিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক স্থপতি শেখ ইতমাম সৌদ, কেএসআরএমের ব্র্যান্ড বিভাগের সহকারী ব্যবস্থাপক আবু সুফিয়ান, এহসান রহমান, সিনিয়র কর্মকর্তা মিজান-উল-হক, সাদ হোসেন ও মিঠুন বড়ুয়া।

অনুষ্ঠানে তরুণ স্থপতিদের উদ্দেশে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থপতি ইকবাল হাবিব।

কেএসআরএম স্টিল প্ল্যান্টের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান বলেন, আমরা যারা স্টিল সেক্টরে কাজ করি, সব সময় পণ্যের কোয়ালিটি নিশ্চিত করা নিয়ে ব্যস্ত থাকি। এখানে সৌন্দর্য দেখানোর কোনো জায়গা নেই। কিন্তু যারা আমাদের পণ্য ব্যবহার করেন। কষ্টার্জিত অর্থ দিয়ে কিছু একটা বানান। বাড়ি, ফ্যাক্টরি এমনকি আমাদের দেশের জাতীয় গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো।

প্রসঙ্গত, কেএসআরএম ও আইএবি’র যৌথ উদ্যোগে সেরা গবেষণাপত্রের ভিত্তিতে প্রকল্প প্রদর্শনের পর বিজয়ী নবীন স্থপতিদের অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ উপলক্ষে সম্প্রতি কেএসআরএম’র সঙ্গে আইএবি’র সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এরই ধারাবাহিকতায় ২৪ ডিসেম্বর সংবাদ সম্মেলনের মাধ্যমে কেএসআরএম অ্যাওয়ার্ড কর্মসূচির বিস্তারিত তুলে ধরা হয়।

পরবর্তীতে ২৫ থেকে ২৭ ডিসেম্বর তিনদিনব্যাপী প্রকল্প প্রদশর্নী অনুষ্ঠিত হয়। এতে আইবি’র অধিভুক্ত দশ শিক্ষাপ্রতিষ্ঠানের তিনটি করে মোট ৩০টি সেরা গবেষণাপত্র প্রকল্প আকারে প্রদর্শন করা হয়। এরমধ্যে সেরাদের সেরা নির্বাচিত করা হয় তিন অংশগ্রহণকারীকে। একটি অভিজ্ঞ ও উচ্চ পর্যায়ের জুড়ি বোর্ড আধুনিক স্থাপত্য শৈলীর দুরদর্শিতা ও মেধা প্রকাশের ভিত্তিতে তাদের নির্বাচিত করেন।

জয়নিউজ/কাউছার/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM