ইরানে বিট্রিশ রাষ্ট্রদূত গ্রেপ্তার, যুক্তরাজ্যের ক্ষোভ

ইরানে নিযুক্ত বিট্রিশ রাষ্ট্রদূতকে গ্রেপ্তারের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাজ্য। একজন কূটনীতিকে এমন ঘটনাকে ‘আন্তর্জাতিক আইনের চূড়ান্ত লঙ্ঘন’ বলে অভিহিত করেছেন ব্রিটিশ পররাষ্টমন্ত্রী।

- Advertisement -

তেহরান-ভিত্তিক সংবাদ সংস্থা তাসনিম থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, তেহরানে সরকারবিরোধী বিক্ষোভকারীদের উস্কানি দেয়ায় ব্রিটিশ দূত রবার্ট ম্যাকাইরকে গ্রেপ্তার করা হয়। অবশ্য কয়েক ঘণ্টা আটকাবস্থায় রাখার পর তাকে ছেড়ে দেয়া হয়েছে।

- Advertisement -google news follower

গার্ডিয়ান তাদের প্রতিবেদনে বলেছে, তেহরান তিন ঘণ্টা আটকে রাখে ব্রিটিশ রাষ্ট্রদূতকে। ইউক্রেনীয় বিমান ভূপাতিতের প্রতিবাদে আমির কবির বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হওয়া বিক্ষোভকারীদের মধ্য থেকে ম্যাকাইরকে গ্রেপ্তার করে ইরানি পুলিশ।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এক বিবৃতিতে জানান, কোনো কারণ ছাড়াই তেহরানে আমাদের রাষ্ট্রদূতকে গ্রেপ্তার করা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

- Advertisement -islamibank

এদিকে যুক্তরাষ্ট্রের ইরাকি মার্কিন ঘাঁটিতে হামলার সময় ‘ভুলবশত’ ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত করে ইরানি সেনাবাহিনী। এতে ১৭৩ জন যাত্রী ও ক্রুর সবাই নিহত হন যাদের বেশিরভাগই ইরানি।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM