সিগারেটে কঠোর হচ্ছে অস্ট্রেলিয়া

0

গাড়ি চালানোর সময় জানালা দিয়ে সিগারেট বের করে রাখলে চালককে ১১ হাজার ডলার জরিমানা গুনতে হবে। শুধু চালক নয়, যাত্রীদের ক্ষেত্রেও এ আইন প্রযোজ্য।  সম্প্রতি শাস্তির এ বিধান জারি করেছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসইউ) সরকার। শুধু চালক নয়, যাত্রীদের ক্ষেত্রেও এ আইন প্রযোজ্য।

শুক্রবার (১৭ জানুয়ারি) থেকে শাস্তির বিধান কার্যকর করা হয়েছে। এর আওতায় গাড়ি চালকদের জন্য সর্বনিম্ন জরিমানা ৫ ডিমেরিট পয়েন্ট যোগ হবে। তবে পরিস্থিতি বুঝে ডিমেরিট পয়েন্ট দ্বিগুণও হতে পারে। এছাড়া চালককে ১১ হাজার ডলার পর্যন্ত জরিমানা গুনতে হবে। সেই সঙ্গে শাস্তিস্বরূপ তাৎক্ষণিকভাবে লাইসেন্সও হারাতে পারেন চালক।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, নিউ সাউথ ওয়েলসে কোনো ব্যক্তি যদি রাস্তা বা রাস্তার আশেপাশে সিগারেটের টুকরো ফেলে, তাহলে তাকে ৬৬০ ডলার জরিমানা গুনতে হবে। অনেক ক্ষেত্রে জরিমানা দ্বিগুণও হতে পারে। গত বছর যেখানে সেখানে সিগারেটের টুকরো ফেলার দায়ে ২০০ জনকে আটক করা হয়।

গেল বছরের সেপ্টেম্বর থেকে দেশটির নিউ সাউথ ওয়েলসে শুরু হওয়া দাবানলে এখন পর্যন্ত প্রায় ২৮ জনের প্রাণহানি ঘটেছে। এরপরই সিগারেটের ব্যাপারে কঠোর হলো দেশটির সরকার।

জয়নিউজ/পিডি

 

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...