এতিমদের শিক্ষা উপকরণ দিলো চবি ছাত্রলীগ

জাতীয় শিক্ষা দিবস

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জাতীয় শিক্ষা দিবস পালন করেছে ছাত্রলীগ।  ‘শেখ হাসিনার ঘোষণা, নিরক্ষর আর থাকবে না’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এ দিবসটি পালন করে তারা। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পক্ষ থেকে এতিমদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

সোমবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাহ মুনিরিয়া হেফয ও এতিম খানায় এ কর্মসূচি পালন করা হয়।  এ সময় ৬০ জন এতিম শিশু-শিক্ষার্থীর মাঝে খাতা-কলমসহ শিক্ষাসামগ্রী বিতরণ করে তারা।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সম্পাদক আবু তোরাব পরশ, সাবেক উপ-গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইকবাল হোসেন টিপু, সদস্য সাঈদুল ইসলাম সাঈদ, সাইকুল ইসলাম, রাজু মুন্সি, শামসুদ্দিন সম্রাট প্রমুখ।

চবি শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সম্পাদক আবু তোরাব পরশ বলেন, ১৯৫৮ সালে জেনারেল আইয়ুব খান ক্ষমতা দখলের দুই মাসের মাথায় শিক্ষানীতি প্রণয়নের উদ্দেশে শিক্ষা সচিব এস এম শরিফকে প্রধান করে শিক্ষা কমিশন গঠন করে। এ সময় আইয়ুব খান বাংলাদেশের ছাত্রজনতার ওপর একটি বাণিজ্য ভিত্তিক শিক্ষানীতি চাপিয়ে দেওয়ার অপকৌশল করেছিল। কিন্তু বাংলার ছাত্র সমাজ ঘৃণাভরে তা প্রত্যাখ্যান করে রাজপথে নেমে আসে।

তিনি আরও বলেন, ১৯৫৮ সালের ১৭ সেপ্টেম্বর দেশব্যাপী হরতাল ডাকা হয়। সেই হরতালে পুলিশের গুলিতে নিহত হন মোস্তফা, ওয়াজিউল্লাহ, বাবুল। ছাত্রজনতার রক্তের বিনিময়ে সামরিক জান্তা আয়ুব খান বাণিজ্য ভিত্তিক শিক্ষানীতি প্রণয়ন বন্ধ করতে বাধ্য হয়। এ দিনটি আমাদের জন্য শ্রদ্ধার, প্রেরণার।

জয়নিউজ/এফও/জেডএইচ

আরও পড়ুন
লোড হচ্ছে...