মৌলভী ছৈয়দ ছোলতান আহমদের মৃত্যুবার্ষিকী পালিত

0

অবিভক্ত বাংলার কলিকাতার প্রতিষ্ঠিত নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মরহুম আলহাজ¦ মৌলভী ছৈয়দ ছোলতান আহমদের মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার (১৭ জানুয়ারি) সাতকানিয়া উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি ও বাংলাদেশ সমাজ কল্যাণ সমিতির যৌথ উদ্যোগে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ-উন নবী খোকন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এনামুল হক চৌধুরী, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি এস.এম ইউছুপ, সিনিয়র সহ-সভাপতি এস.এম জাকারিয়া, নিউজ এজেন্সি বিএনএ’র সিনিয়র সাংবাদিক সৈয়দ গোলাম নবী।

উপজেলা শিক্ষা অফিসার আশীষ চিরানের সভাপতিত্বে ও প্রাথমিক শিক্ষক সমিতি পৌরসভা শাখার সভাপতি সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিক্ষক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবদুর রহমান, মার্দাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু মহসিন। এসময় মরহুম আলহাজ¦ মৌলভী ছৈয়দ ছোলতান আহমদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন মরহুমের পুত্র সৈয়দ মোস্তফা আয়ুব।

বক্তারা বলেন, সমাজে গুনীজনের কদর না থাকলে গুনীজন জন্মায় না। মৌলভী ছৈয়দ সোলতান আহমদ অবিভক্ত নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। তিনি তৎকালীন ব্রিটিশ বিরোধী আন্দোলনে নেতাজী সুভাষ বসু, মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদীর নেতৃত্বে অংশ নেন। এ কারণে তাঁকে প্রায় ১০ মাস কারাবরণ করেন। এছাড়া তিনি নিজ গ্রাম মার্দাশা সোনাকানিয়া এলাকায় অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন প্রতিষ্ঠা করেন।

জয়নিউজ/মাহফুজ/পিডি

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...