নিউমার্কেট মোড়কে শহীদ কামাল চত্বর ঘোষণা

0

সবুজে সাজবে চট্টগ্রাম- এই স্লোগানকে সামনে রেখে নগরের নিউমার্কেট মোড়কে শহীদ কামাল উদ্দিন চত্বর ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় নগরের নিউমার্কেট মোড়ে শহীদ কামাল উদ্দিন চত্বরে স্বাধীনতা স্তম্ভ ও সৌন্দর্যবর্ধন প্রকল্পের উদ্বোধনকালে এ ঘোষণা দেন মেয়র।

প্রসঙ্গত, কয়েক মাস আগে নিউমার্কেট মোড়কে শহীদ কামাল উদ্দিন চত্বর ঘোষাণা দিয়েছেন মেয়র নাছির। সেই চত্বরে নির্মাণ করা হয়েছে স্বাধীনতার স্তম্ভ। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের চারটি অধ্যায় থাকছে এ স্তম্ভে। প্রথম স্তরে থাকছে ১৯৫২ সালের ভাষা আন্দোলন। দ্বিতীয় স্তরে থাকছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৬৬’র ছয় দফার দাবি। তৃতীয় স্তরে থাকছে ৬৯’র গণঅভ্যুথান।

আরো পড়ুন: ঐতিহ্যের নিউমার্কেটে আধুানিকতার ছোঁয়া

সবার উপরে থাকছে একাত্তরের মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশর স্তম্ভ। এই স্তম্ভে বিশেষ মাল্টি কালার লাইট দিয়ে সাজানো হয়েছে। রাতে স্তম্ভের কোথাও জ্বলবে লাল বাতি আবার কোথাও সবুজ। স্তম্ভের চারপাশে তৈরি করা হয়েছে পানির ফোয়ারা। স্বচ্ছ জলে ছড়িয়ে পড়বে স্তম্ভের সৌন্দর্য।

অন্যদিকে আলকরণ জেনারেল পোস্ট অফিসের (জিপিওর) সামনে বসানো হবে চারটি শহীদ মুক্তিযোদ্ধাদের মুর‌্যাল। চসিকের এ প্রকল্পগুলো বাস্তবায়নে সহায়তা করছে কে ওয়াই স্টিল।

প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়নকারী আদিওস ইস্ক’র স্বত্বাধিকারী মো. আবদুল আহাদ বলেন, প্রায় ৪ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে এই এলাকার সৌন্দর্যবর্ধনের কাজ করছি। প্রকল্পটিতে পৃষ্ঠপোষকতা করছে শামিমা করপোরেশন।

এতে বক্তব্য রাখেন চসিক কাউন্সিল তারেক সোলাইমান সেলিম, হাসান মুরাদ বিপ্লব, গোলাম মো. জুবায়ের নীলু নাগ, চসিকের নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী একেএম রেজাউল করিম, মইনুল হোসেন চৌধুরী জয়, কে ওয়াই স্টিলের এক্সিকিউটিভ অভিষেক সেন গুপ্ত, এসএম ইকরাম আলি, প্রকল্পের পরিকল্পনা ও বাস্তবায়নকারী যৌথ প্রতিষ্ঠান আদিওস ইন্ক স্বত্বাধিকারী মো. আবদুল আহাদ, স্কিপ্টের    স্বত্বাধিকারী সোহান মাসুদ, এনামুল হাসান ও আরিফুল হাসান।

জয়নিউজ/কাউছার/এসআই

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...