সিরিয়ায় রাশিয়ার গোয়েন্দা বিমান নিখোঁজ

0

১৪ আরোহীসহ রাশিয়ার একটি সামরিক গোয়েন্দা বিমান রাডারের পর্দা থেকে অদৃশ্য হয়ে গেছে। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ভোররাতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

বিমানটি যখন নিখোঁজ হয় তখন সিরিয়ার লক্ষ্যস্থলগুলোর ওপর ইসরায়েলের বিমান ও ফ্রান্সের ক্ষেপণাস্ত্র হামলা চলছিল বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এটি ইলেক্ট্রনিক নজরদারির জন্য ব্যবহৃত একটি আইএল-২০ টার্বো-প্রপ বিমান ছিল।
নিখোঁজ হওয়ার সময় বিমানটি ওই এলাকায় রাশিয়ার একটি বিমান ঘাঁটিতে ফিরছিল। ঘাঁটির কাছাকাছি থাকা অবস্থায়ই বিমানটি নিখোঁজ হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমানটি লাতাকিয়া প্রদেশে অবস্থিত রাশিয়ার হিমেইমিম বিমান ঘাঁটিতে ফেরার সময় রাডারের দৃশ্যপট থেকে উধাও হয়ে যায়। রাশিয়ার বার্তা সংস্থা টিএএসএস জানিয়েছে, বিমানটি তখন সিরিয়ার উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের ওপরে ছিল। একই সময় রাশিয়ার এয়ার কন্ট্রোল রাডার সিস্টেম ওই এলাকায় অবস্থানরত ফ্রান্সের ফ্রিগেট উভার্নিয়া থেকে ছোঁড়া রকেট সনাক্ত করে। নিখোঁজ বিমানের ১৪ আরোহীর পরিণতি কি হয়েছে তা জানা যায়নি। হিমেইমিম ঘাঁটি থেকে উদ্ধার অভিযান শুরু হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

এদিকে, অনবধানতাবশত সিরিয়ার বিমান বিধ্বংসী আর্টিলারি বাহিনীর গুলিতে রুশ বিমানটি ভূপাতিত হয়েছে বলে ধারণা ওয়াশিংটনের।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...