৫ টাকা ভাড়ায় যেকোনো দূরত্বে যাতায়াত করবে শিক্ষার্থীরা

0

নগরের দুই রোডে যেকোনো দূরত্বে মাত্র পাঁচ টাকা ভাড়ায় চলাচল করবে স্কুল শিক্ষার্থীরা। বাসে কোনো সুপারভাইজার
থাকবে না, থাকবে না কোনো টিকিট কাউন্টার। শিক্ষার্থীরা স্বেচ্ছায় সততার বক্সে পাঁচ টাকা ভাড়া দিয়ে দিবে।

শনিবার (২৫ জানুয়ারি) শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল স্কুলবাস কার্যক্রমের উদ্বোধন করবেন। রোববার (২৬ জানুয়ারি) থেকে স্কুল বাসসমূহ চলাচল শুরু হবে।

দশটি স্কুলবাস সম্পূর্ণ সিসিটিভি নিয়ন্ত্রিত থাকবে। যা চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয় থেকে নিয়ন্ত্রিত হবে। যেকোনো সরকারি-বেসরকারি স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীরা এ বাসে চলাচল করতে পারবে। স্কুলড্রেস পরিহিত অবস্থায় বাসে উঠতে হবে।

এ দশটি বাস নগরের দুটি রোডে মর্নিং এবং ডে শিফটে স্কুল শুরু এবং ছুটির টাইমে চলাচল করবে। বাসের পেছনের দরজা দিয়ে ছেলেরা উপরের তলায় বসবে আর বাসের সামনের দরজা দিয়ে মেয়েরা বসবে নিচতলায়। যেসব রোডে গাড়িগুলো যাতায়াত করবে তা হলো- বহদ্দারহাট থেকে নিউমার্কেট আর দ্বিতীয় রোডটি হচ্ছে অক্সিজেন থেকে আগ্রাবাদ।

জেলা প্রশাসক ইলিয়াস হোসেন জয়নিউজকে বলেন, নগরের সরকারি-বেসরকারি সব স্কুল শিক্ষার্থী এ বাসে চলাচল করতে পারবে। মাত্র ৫ টাকা ভাড়ায় যেকোনো স্টপেজে নামতে পারবে তারা। শিক্ষার্থীদের কাছ থেকে ভাড়া সংগ্রহের জন্য বাসে কোনো লোক থাকবে না। একটি নির্ধারিত বক্সে শিক্ষার্থীরা ভাড়া জমা দেবে। এখান থেকে যেন শিক্ষার্থীরা নৈতিকতার শিক্ষা নিতে পারে তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি বাসে চারটি করে সিসিটিভি ক্যামেরা থাকবে। বাসের সব কার্যক্রম সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে।

তিনি আরো বলেন, আমি মনে করি এ ক্ষেত্রে প্রাইভেট কারের ব্যবহারের সংখ্যা অনেক কমে আসবে এবং শিক্ষার্থীরা নিরাপদে বাড়ি ফিরতে পারবে।

জয়নিউজ/হিমেল/বিআর

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...