শিক্ষার আলো সমাজকে আলোকিত করে: চসিক মেয়র

0

শিক্ষার আলো সমাজকে আলোকিত করে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

হালিশহর আহমদ মিয়া সিটি করপোরেশন বালিকা বিদ্যলয়ের ভবনসহ শেখ রাসেল ডিজিটাল ল্যাব এবং পাঠানটুলি সিটি করপোরেশন বালক উচ্চ বিদ্যালয়ের ভবন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।
রোববার (২৬ জানুয়ারি) ভবন ও ডিজিটাল ল্যাব উদ্বোধন করা হয়।

মেয়র বলেন, চসিকের শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে জরাজীর্ণ ছিল। আমি দায়িত্ব গ্রহণ করার পর থেকে করপোরেশনের নিজস্ব অর্থায়নের পাশাপাশি শিক্ষা প্রকৌশল ও জাইকা’র অর্থায়নে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মানসম্মাত ও আধুনিকায়নের কাজ করছি। এর মাধ্যমে করপোরেশনের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা পর্যাপ্ত আলো-বাতাসের মাধ্যমে স্বাস্থ্যসম্মত পরিবেশে পড়ালেখা করার সুযোগ পাচ্ছে।

নগরবাসীর ট্যাক্সের টাকা দিয়েই এই শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পরিচালিত হচ্ছে উল্লেখ করে মেয়র আরো বলেন, করপোরেশন নগরবাসীর সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার জন্য বিশ্ববিদ্যালয়, স্নাতক ডিগ্রি ক্লাশ ও অর্ধশতাধিক শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে।

তিনি বলেন, জাইকার অর্থায়নে এই বিদ্যালয় দুটির নতুন ভবন নির্মিত হয়। অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত নতুন ভবন দুটি নির্মাণে ব্যয় হয়েছে ১২ কোটি ৫২ লাখ ৮৫ হাজার টাকা। তন্মধ্যে হালিশহর আহমদ মিয়া সিটি করপোরেশন ছয়তলা বিশিষ্ট ভবন নির্মাণে ৭ কোটি ২৩ লাখ ৩৬ হাজার আর পাঠানটুলী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের জন্য ভবন নির্মাণে ৫ কোটি ২৯ লাখ ৪৯ হাজার টাকা ব্যয় হয়েছে ।

ডিজিটাল বাংলাদেশের কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, দশ বছর আগে প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখিয়েছিল, যা আজ বাস্তবায়নের পথে। এখন আমরা স্কুল-কলেজের ভর্তি, ফলাফল, হাজিরা, বেতন জমাকরণ ও দাপ্তরিক কাজসহ প্রায় সববিষয়ে ডিজিটাইলজ করতে সক্ষম হয়েছি। শুরু করতে পেরেছি নিজস্ব ডিজিটাল অটোমেশন পদ্ধতি। যা শুধুমাত্র ডিজিটাল পদ্ধতির কারণে সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে দক্ষিণ মধ্যম হালিশহর বিদ্যালয় প্রাঙ্গনে স্থানীয় কাউন্সিলর গোলাম মোহাম্মদ চৌধুরীর সভাপতিত্ব করেন। পাঠানটুলী সি.ক বালক উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. আবদুল কাদের।

এতে বক্তব্য রাখেন চসিকের সংরক্ষিত কাউন্সিলর ফেরদৌসী আকবর, চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, দক্ষিণ মধ্যম হালিশহর বিদ্যালয় প্রধান শিক্ষক রোমা বড়ুয়া ও পাঠানটুলী সি.ক বালক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আশরাফুল আলম ।
এসময় আরো উপস্থিত ছিলেন চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, জাইকার কনসালটেন্ট মাহবুব আলম, চসিক নির্বাহী প্রকৌশলী বিপ্লব দাশ, সহকারী প্রকৌশলী মজিবুল হায়দার, মুক্তিযোদ্ধা জাহেদ আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, রাজনীতিক আবদুর রশীদ লোকমান, অভিভাবক সদস্য সাঈদুল আলম বুলবুল, হালিমা বেগমসহ শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়রা।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...