বইমেলার প্রথমদিনেই প্রকাশ হচ্ছে বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়া চীন’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার দেখা নয়া চীন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে আজ। অমর একুশে বইমেলা উদ্বোধনের পরই বঙ্গবন্ধুর লেখা তৃতীয় এ গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইংরেজি ভাষাতেও বইটির সংস্করণ থাকবে বলে জানিয়েছে বাংলা একাডেমি।

- Advertisement -

বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ এ তথ্য জানিয়েছেন।

- Advertisement -google news follower

জালাল আহমেদ বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে কেন্দ্র করে আমাদের সব আয়োজন। এবারের অমর একুশে বইমেলা উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকে। মার্চে মুজিববর্ষ শুরু হতে যাচ্ছে। বছরজুড়ে আমরা বঙ্গবন্ধুকে নিয়ে ১০০টি গবেষণাধর্মী বই প্রকাশের সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে একটি হলো বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়া চীন, যেটি কিনা প্রথমদিন থেকেই মেলায় পাওয়া যাবে। এই বইসহ ৩০টি বই প্রকাশ করা হবে মেলাতেই। বাকি বইগুলো আগামী দুই বছরে পর্যায়ক্রমে প্রকাশ করা হবে।

মুজিববর্ষ সামনে রেখে এবারের অমর একুশে বইমেলা উৎসর্গ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আর এ বইমেলাতেই বাংলা একাডেমি প্রকাশ করছে চীন সফরের অভিজ্ঞতা নিয়ে বঙ্গবন্ধুর লেখা বই ‘আমার দেখা নয়া চীন’।

- Advertisement -islamibank

বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজি জানান, আমার দেখা নয়া চীন’বইটির গ্রন্থস্বত্ব থাকছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরোরিয়াল ট্রাস্টের’ নামে। বইয়ের ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বইটি সম্পাদনা করেছেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

এর আগে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ নামে আরও দুইটি বই প্রকাশিত হয়েছে।

জয়নিউজ/পিডি

 

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM