বাংলাদেশে চীনা নাগরিকের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ

0

চীনে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ। এর অংশ হিসেবে চীনের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দেয়া সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

রোববার (২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। তাদের অনেকে এখানে কাজ করেন। তাদের দূতকে বলেছি, অন-অ্যারাইভাল ভিসা বন্ধ রাখছি। একমাসের জন্য আসা বন্ধ। এটা সাময়িক। তারা মেনে নিয়েছেন। তবে ভিসা নিয়ে আসতে পারবেন, এজন্য হেলথ সার্টিফিকেট লাগবে।

মন্ত্রী জানান শনিবার (১ ফেব্রুয়ারি) চীন থেকে যে বাংলাদেশিদের ফেরত আনা হয়েছে, তাদের মধ্যে অসুস্থ অবস্থায় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তিদের নিয়মিত দেখভাল করছেন চিকিৎসকরা।

এদিকে চীনের ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফিলিপাইনে একজনের মৃত্যু হয়েছে। ওই প্রাণঘাতী ভাইরাসে চীনের বাইরে প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা এটি।

রোববার (২ ফেব্রুয়ারি) ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ জানায়, ম্যানিলার স্যান লাজারো হাসপাতালে সপ্তাহখানেক চিকিৎসাধীন থাকার পর গত শনিবার (১ ফেব্রুয়ারি) ৪৪ বছর বয়সী চীনা ওই রোগী মারা যান। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৫ জানুয়ারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। মারা যাওয়া এই ব্যক্তি চীনের উহানেরই বাসিন্দা। ম্যানিলায় চীনের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে তার শেষকৃত্য সম্পন্ন করা হবে।

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...