সৌদি-আমিরাতকে পাশে চায় ইরান

মধ্যপ্রাচ্যের দুই শক্তিধর রাষ্ট্র সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দ্রুত সম্পর্কের উন্নয়ন চায় ইরান।

- Advertisement -

ইরাকে নিযুক্ত তেহরানের অ্যাম্বাসেডর ইরাজ মাসজেদি বলেন, ইরাকের ভেতরে বা অন্য কোনো দেশের মধ্যকার সমস্যাগুলো সমাধানের প্রচেষ্টাকে স্বাগত জানায় তার দেশের সরকার।

- Advertisement -google news follower

তিরি আরও বলেন, সৌদি ও ইরানের মধ্যকার সমস্যা সমাধানে ইরাক যে ভূমিকা পালন করছে তার জন্য তাদের স্বাগত জানায় তেহরান।

তিনি বলেন, তার দেশ যত দ্রুত সম্ভব উপসাগরীয় দেশগুলোর মধ্যে তাদের প্রতিদ্বন্দ্বী দেশ সৌদি আরব ও আরব আমিরাতের সঙ্গে বিভেদ দূর করতে চায়।

- Advertisement -islamibank

সুন্নি প্রধান আরব দেশগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরেই শিয়াভিত্তিক ইরানের বৈরী সম্পর্ক বিরাজ করছে। অপরদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গেও ইরানের সম্পর্ক ভালো না কিন্তু অন্যান্য আরব দেশগুলোর সঙ্গে আবার যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

গত বছর সৌদির তেলক্ষেত্রে হামলার ঘটনার জন্য ইরানকে দায়ী করে আসছে ওয়াশিংটন। তারপর থেকেই সৌদি এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা শুরু হয়। অপরদিকে, সাম্প্রতিক সময়ে ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলেইমানিকে হত্যার ঘটনায় নতুন করে যুদ্ধ পরিস্থিতির সূচনা করে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM