প্রবর্ত্তক মোড়ের সবুজায়নে চসিকের নতুন উদ্যোগ

0

নগরের সৌন্দর্যবর্ধনে নতুন প্রকল্প নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। প্রবর্ত্তক মোড় থেকে গোল পাহাড় মোড় পর্যন্ত এলাকায় প্রায় তিন কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের কাজ শীঘ্রই শুরু হতে যাচ্ছে।

প্রকল্পের আওতায় ওই এলাকার মিড আইল্যান্ড ও গোলচত্বরসহ প্রায় ৪৫০ মিটার এলাকার সৌন্দর্যবর্ধণ করা হবে। একইসাথে জনসাধারণের চলাচলের সুবিধার্থে উভয় পাশের ফুটপাতের সংস্কার ও সম্প্রসারণেরও উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট নামের দুটি প্রতিষ্ঠান যৌথ উদ্যোগে এ সৌন্দর্য বর্ধনের কাজ করবে।

এ প্রকল্পের আওতায় প্রবর্ত্তক গোলচত্বরে স্কাল্পচার টাওয়ার স্থাপন, মিড আইল্যান্ড ও ফুটপাতের  ল্যান্ডস্কেপিং, গোল পাহাড় মোড় থেকে প্রবর্ত্তক মোড় পর্যন্ত রাস্তার পাশে সীমানা প্রাচীরের ম্যুরাল-গ্রাফিটি তৈরিকরণ, আলোকসজ্জ্বার ব্যবস্থা ও বসার জায়গা থাকছে। একইসাথে আধুনিক গণশৌচাগারে (প্রতিবন্ধীবান্ধব) থাকছে পুরুষ ও মহিলাদের জন্য পৃথক পৃথক টয়লেট, ওয়াশ-রুম, ইউরিনাল ইউনিট। এছাড়াও এই প্রকল্পের আওতায় পর্যটন সেবা স্টল, যাত্রী ছাউনী ইত্যাদি নাগরিক সুবিধা সংযোজন করা হবে ।

এ প্রকল্প সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের পর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, সিটি করপোরেশন এলাকায় সৌন্দর্যবর্ধনের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এসব প্রকল্পের মধ্যে এয়ারপোর্ট রোড, টাইগারপাস রোড, লালখান বাজার, কাজীর দেউরী, আউটার স্টেডিয়াম এলাকায় সৌন্দর্যবর্ধন কাজ চলমান রয়েছে। সম্প্রতি ৫০ লক্ষ টাকা ব্যয়ে চসিকের উদ্যোগে শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর সড়কে নৌকার উপর জাতির জনকের দৃষ্টিনন্দন ম্যুরাল তৈরী করা হয়েছে।

মেয়র আরো বলেন, চট্টগ্রাম মহানগরীকে দৃষ্টিনন্দন শহরে পরিণত করার প্রয়াসে নগরীর রাস্তায় আইল্যান্ড, গোলচত্বর, ফুটপাত ও সড়কের এলইডি আলোকায়নের মাধ্যমে সৌন্দর্যবর্ধনে কাজ করা  হচ্ছে।

এদিকে মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের উপস্থিতিতে এ প্রকল্প সংক্রান্ত এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। সিটি করপোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং অডিওস ইঙ্ক এর পক্ষে প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী মোহাম্মদ আব্দুল আহাদ ও স্ক্রিপ্ট এর পক্ষে সোহান মাসুদ চুক্তিতে স্বাক্ষর করেন।

মেয়র দপ্তরে অনুষ্ঠিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চসিকের প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, এস্টেট অফিসার এখলাসুর রহমান উপস্থিত ছিলেন।

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...