মাদকের বিরুদ্ধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান

0

মাদক আমাদের ধ্বংস করে দেবে। আমাদের সকল অগ্রযাত্রা ব্যাহত করে দেবে। তাই এখন থেকে মাদকের বিরুদ্ধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক জামাল উদ্দীন আহম্মেদ।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘী ময়দানে আয়োজিত মাদক, সন্ত্রাস, যৌতুক, জঙ্গিবাদ ও দুর্নীতিবিরোধী মহাসমাবেশে তিনি এ আহ্বান জানান।

জামাল উদ্দীন বলেন, মাদকের করাল গ্রাসে নিজেদের অজান্তেই নিজেদেরই ক্ষতি করছি আমরা। মাদক নিয়ে কাজ করার সুবাদে অনেক মাদকাসক্তের সঙ্গে কথা বলেছি। তাদেরকে জিজ্ঞেস করেছি মাদক সেবন করলে মস্তিস্কের বিকৃতি ঘটে। পুরুস্ত্ব নষ্ট হয়ে যায়। নারী হলে বন্ধ্যা হয়ে যায়। এসব কুফল সর্ম্পকে তারা জানে কি-না।

‘কিন্তু তাদের সকলের এক বাক্যে উত্তর ছিল, তারা এসবের কিছুই জানে না। এটা দ্বারা স্পষ্ট বুঝা যায় যে, যারা মাদক সেবন করে তারা কেউই মাদকের কুফল সম্পর্কে অবগত নয়। এখানে কাজ করার সুযোগ রয়েছে। যারা মাদক গ্রহণ করে তাদের সামনে মাদকের কুফল তুলে ধারতে হবে।’

বাংলাদেশ অনেক সূচকে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা কৃষি, মৎস, গার্মেন্টস শিল্পে এগিয়ে যাচ্ছি। কিন্তু আমরা মাদক র্নিমূল করতে পারিনি। মাদক আমাদের সকল অর্জনকে স্লান করে দিচ্ছে।

এসময় তিনি পাশ্ববর্তী দেশ মিয়ানমার থেকে বিভিন্ন পয়েন্টে বাংলাদেশে ইয়াবা ঢুকছে। শুধূমাত্র ২০১৮ সালে মিয়ানমার ৬ বিলিয়ন ডলারের ইয়াবা ব্যবসা করেছে। তার মধ্যে বাংলাদেশ থেকে ইয়াবা বিক্রি করে হাজার হাজার কোটি টাকা লুটে নিয়েছে তারা।

তিনি আরো বলেন, মাদকাসক্তদের হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়ে। এখন পর্যন্ত মাদকাসক্ত সন্তানদের হাতে ৩০০ পিতা-মাতা হত্যাকাণ্ডের শিকার হয়েছে। যা অত্যন্ত নেক্কারজনক। এটা রোধ করতে না পারলে দেশ ধ্বংসের মুখে পড়বে।

অনুষ্ঠান শেষে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন লাখো মানুষকে মাদক ও দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান।

জয়নিউজ/কামরুল/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...