বঙ্গবন্ধুর বায়োপিকে সোহরাওয়ার্দী চরিত্রে তৌকীর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর বাংলাদেশ ও ভারত সরকারে যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণ করতে চলেছে। এই বায়োপিক তৈরির জন্য পরিচালক হিসেবে মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নেওয়া হয়েছে।

- Advertisement -

বলিউডের ৮৩ বছরের এই প্রবীণ পরিচালক এরইমধ্যে মাঠে নেমেছেন। এখন চলছে বিভিন্ন চরিত্রে শিল্পী বাছাই। এ সংক্রান্ত কাজ, শুটিং ও আনুষ্ঠানিক বিষয়ে সিদ্ধান্ত নিতে গেল বুধবার (৫ ফেব্রুয়ারি) ঢাকায় এসেছেন বায়োপিক মাস্টার শ্যাম বেনেগাল।

- Advertisement -google news follower

জানা গেছে, বঙ্গবন্ধুর এই বায়োপিকে মহান নেতা গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন নন্দিত অভিনেতা তৌকীর আহমেদ।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সকালে এফডিসিতে সোহরাওয়ার্দী চরিত্রের জন্য পোশাকের মাপ দেন তৌকীর। এর আগে গেল জানুয়ারিতে অডিশনে অংশ নিয়ে নির্বাচিত হয়েছেন তিনি। বঙ্গবন্ধুর বায়োপিকে তারই রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয়ের সুযোগকে ক্যারিয়ারে বিশেষ সংযোজন বলে মনে করছেন তৌকীর আহমেদ।

- Advertisement -islamibank

তিনি জানান, ‘আমি খুবই আনন্দিত। এত বড় একটি কাজের সঙ্গে যুক্ত থাকতে পারছি। বঙ্গবন্ধু সংশ্লিষ্ট যে কোনোকিছুই ভালো লাগে। তার জীবন নিয়ে নির্মিত সিনেমায় তারই রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্র করতে পারাটা তো বিশেষ কিছু। যারা এই সিনেমার সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ এবং শুভেচ্ছা জানাচ্ছি।’

এদিকে শ্যাম বেনেগালের পরিচালনায় এই বায়োপিকে বঙ্গবন্ধুর মা সায়রা বানুর চরিত্রে কাজ করবেন অভিনেত্রী দিলারা জামান। এছাড়া বাকী চরিত্র এখনো নিশ্চিত হয়নি। চলছে যাচাই-বাছাই।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেল, বঙ্গবন্ধুর চরিত্রসহ ছবির অধিকাংশ চরিত্রের জন্য বাংলাদেশ থেকে শিল্পী নেওয়া হচ্ছে। বঙ্গবন্ধু চরিত্রেও থাকবেন বাংলাদেশের অভিনেতা। কিছু চরিত্রে বলিউড ও কলকাতার শিল্পীদের দেখা যাবে। ভারতবর্ষের বাইরের কিছু চরিত্রও এ ছবিতে পাওয়া যাবে।

প্রথমদিকে ছবিতে ইংরেজীতে নির্মাণের সিদ্ধান্ত নেয়া হলেও পরবর্তীতে এটি বাংলা ভাষায় নির্মাণের চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়। বাংলা ভাষায় নির্মিতব্য চলচ্চিত্রটির হিন্দি সাব-টাইটেল থাকবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দেবে বাংলাদেশ ও ৪০ শতাংশ দেবে ভারত।

বায়োপিকটি নির্মাণে পরিচালক শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন তারই শিষ্য বলিউডের আরেক নামী পরিচালক দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন বলিউডের বহু সফল ছবির দুই চিত্রনাট্যকার অতুল তিওয়ারি ও শামা জায়েদি।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM