সিইউজের নির্বাচনের ফলাফলের উপর স্থগিতাদেশ প্রত্যাহার

0

চার শতাধিক সাংবাদিকের অধিকার আদায়ের সংগঠন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি-বার্ষিক নির্বাচন ও ফলাফলের উপর আদালতের দেওয়া অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সকালে দীর্ঘ শুনানি শেষে এ আদেশ দেন চট্টগ্রামের প্রথম শ্রম আদালতের বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ) মো. তৌফিক আজিজ।

৩ ফেব্রুয়ারি জারি করা অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ ও কারণ দর্শানো নোটিশের বিষয়ে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়েনের দাখিল করা কারণ দর্শানো নোটিশের জবাব গ্রহণ করে উভয়পক্ষের যুক্তি শুনেন আদালত।

৫ ফেব্রুয়ারি কক্সবাজার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পদ থেকে পদোন্নতি পেয়ে চট্টগ্রাম প্রথম শ্রম আদালতের বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ) হিসেবে মোহাম্মদ তৌফিক আজিজ যোগদান করেন।

ওই দিনই তিনি শ্রম আদালতে যোগদান করে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের দাখিল করা নোটিশের জবাব গ্রহণ করে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) শুনানির দিন ধার্য করেছিলেন।

সিইউজের পক্ষে শুনানিতে অংশ নেন সিনিয়র আইনজীবী মহসিন উদ্দিন আহমেদ চৌধুরী ও অ্যাডভোকেট রূপা সাহা।

তারা জানান, দৈনিক আজাদীর সাবেক বার্তা সম্পাদক একেএম জহিরুল ইসলামকে সংগঠনবিরোধী কর্মকাণ্ড পরিচালনা করায় সিইউজে থেকে বহিষ্কার করা হয়। তিনি এ বহিষ্কারের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা দায়ের করেন। সেই মামলা বিচারাধীন থাকা অবস্থায় সিইউজে নির্বাচনে তিনি ভোট দিতে না পারার অভিযোগ এনে আদালতে একটি আবেদন করেন। একতরফা শুনানি শেষে আদালত সিইউজের নির্বাচন ও ফলাফল স্থগিত করে সিইউজেকে ১৫ দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেন। সিইউজে কারণ দর্শানোর জবাব দিলে মঙ্গলবার সেই জবাবের উপর শুনানিতে বাদী ও বিবাদীপক্ষ আদালতে যুক্তি তুলে ধরেন।

দীর্ঘ শুনানি শেষে প্রথম শ্রম আদালতের বিচারক মো. তৌফিক আজিজের আদালত নির্বাচন ও ফলাফলের উপর পূর্বে দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করার আদেশ দেন। নির্বাচন ও ফলাফলের উপর থেকে স্থগিতাদেশ উঠে যাওয়ায় এখন সিইউজের নবনির্বাচিত কমিটির দায়িত্ব পালনে আর কোনো বাধা নেই।

উল্লেখ্য, ৩০ জানুয়ারি ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে সিইউজের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়। একইদিন রাতে ফলাফলও ঘোষণা করেন নির্বাচন পরিচালনা কমিটি। ২ ফেব্রুয়ারি দায়িত্ব গ্রহণ করে সিইউজের নবনির্বাচিত কমিটি।

জয়নিউজ/বিআর

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...